২১ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পোশাক খাতের সংস্কারে ‘আরএসসি’ গঠন

পোশাক খাতের সংস্কারে ‘আরএসসি’ গঠন

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা: দেশের পোশাক কারখানাগুলোর সংস্কারে আরএমজি সাস্টেইনইবিলিটি কাউন্সিল (আরএসসি) গঠন করা হয়েছে। মঙ্গলবার রাতে রাজধানীর একটি হোটেলে এই কাউন্সিল গঠনের ঘোষণা দেওয়া হয়। পোশাক খাতে বিশ্বের নামিদামি ব্র্যান্ড, ট্রেড ইউনিয়ন ও পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ’সহ সব পক্ষ এতে সম্মত হয়েছে। এর আগে, গত ২ ও ৩ সেপ্টেম্বর দুদিন ব্যাপী আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণভাবে ঐক্যমতে পৌঁছায় সকল পক্ষ। ফলে অ্যাকর্ড চলে যাওয়ার পরও এই কাউন্সিল পোশাক কারখানাগুলোর পরিদর্শন, প্রতিকার, প্রশিক্ষণ এবং নিরাপত্তা-অভিযোগ প্রক্রিয়া দেখভাল করবে।

এক আনুষ্ঠানিক ব্রিফিংয়ে বিজিএমইএ সভাপতি রুবানা হক বলেন, আজ আমাদের আনন্দের দিন। আমরা খুব সুন্দর করে কোনরকম ঝামেলা ছাড়াই সমঝোতায় উপনীত হয়েছি। অ্যাকর্ড, আইএলও আমাদের সহায়তা করেছে। আমরা এক সঙ্গে সলিউশন করবো। এটা স্টেক হোল্ডারদের একটা প্ল্যাটফর্ম হবে। আরএসসি’র খসড়া অক্টোবরের শেষ দিকে শেয়ার করা হবে। ৩০ অক্টোবরের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এছাড়া ২৫ নভেম্বরের মধ্যে খসড়া চূড়ান্ত করা হবে।

এক প্রশ্নের উত্তরে রুবানা হক বলেন, আমরা সকলেই আরএসসি চালাব। আমরা এই আরএসসি’র প্রস্তাব দিয়েছিলাম। তারা মেনে নিয়েছে। এই আরএসসি দুই ভাবে কাজ করতে পারে। একটি হচ্ছে ফাউন্ডেশন গঠনের মাধ্যমে এবং অন্যটি কোম্পানির মাধ্যমে হতে পারে। যাই হোক আমরা সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাছে রেজিস্ট্রেশন করবো। আমরা পারস্পারিক আলোচনার মাধ্যমে এখন যে জায়গায় এসেছি সেখান থেকে পিছিয়ে আসার কোনো সুযোগ নেই। ব্রিফিংয়ে যৌথ ইশতেহার ঘোষণা করেন আরবিসি’র জেনারেল সেক্রেটারি জেড এম কামরুল আনাম।