২১ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ছয়দিন পরে শেয়ারবাজারে সূচকের উত্থান

ছয়দিন পরে শেয়ারবাজারে  সূচকের উত্থান

অর্থনৈতিক রিপোর্টার ॥ টানা ছয় কার্যদিবস পতনের পর বৃহস্পতিবার উত্থানে ফিরেছে শেয়ারবাজার। উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। এছাড়া টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণের কারণে সূচক বাড়ার কারণে কিছুটা হলেও স্বত্ত্বি ফিরেছে শেয়ারবাজারে।

জানা গেছে, বৃহস্পতিবার সকালে সূচকের ইতিবাচক প্রবণতায় দিয়ে শুরুর পর ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ১৩ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১৬৭ ও ১ হাজার ৭৫৮ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানির মধ্যে ১৯২টি বা ৫৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ৯৭টি বা ২৭ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৬৩টি বা ১৮ শতাংশ কোম্পানির।

এদিন ডিএসইতে ৪২৭ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৫২ কোটি ১৪ লাখ টাকা বেশি। আগে দিন লেনদেন হয়েছি ৩৭৫ কোটি ৫১ লাখ টাকার। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের শেয়ার। এদিন কোম্পানির ৪৪ কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা আইপিডিসির ২২ কোটি ৯৮ লাখ টাকার এবং ১৯ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে ফরচুন সুজ। লেনদেনে এরপর রয়েছে - মুন্নু সিরামিক, খুলনা পাওয়ার, মুন্নু জুট স্টাফলার্স, ডরিন পাওয়ার, ন্যাশনাল টিউব, স্টাইল ক্রাফট এবং সিলকো ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ২৭৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৫টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর। আজ সিএসইতে ১৫ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।##