২১ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গ্রামীণ টেলিকম ট্রাস্টের বিরুদ্ধে শত কোটি টাকার দুর্নীতির অভিযোগ

গ্রামীণ টেলিকম ট্রাস্টের বিরুদ্ধে শত কোটি টাকার দুর্নীতির অভিযোগ

অর্থনৈতিক রিপোর্টার ॥ নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের গ্রামীণ টেলিকম ট্রাস্টের (জিটিটি) বিরুদ্ধে শত কোটি টাকার দুর্নীতি, স্বজনপ্রীতি ও বিভিন্ন অনিয়মের অভিযোগ উঠেছে। এসব অভিযোগ আমলে নিয়ে ইতোমধ্যে অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। চলতি বছরের ২৯ জুলাই দুদকে এসব অভিযোগ উল্লেখ করে একটি চিঠি আসার পরই এ নিয়ে তদন্ত শুরু করে সংস্থাটি।

ওই চিঠিতে বলা হয়, গ্রামীণ টেলিকম ট্রাস্ট একটি অলাভজনক প্রতিষ্ঠান। নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস এর প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান ও ম্যানেজিং ট্রাস্টি। প্রতিষ্ঠানটিতে শত কোটি টাকার দুর্নীতি, স্বজনপ্রীতি ও অনিয়ম চলেছে। গ্রামীণ টেলিকম ট্রাস্টের (জিটিটি) সম্পদ ব্যাবস্থাপনা বিভাগের সাবেক বিভাগ প্রধান ব্যারিস্টার ফাইয়াজ বিন হাসান ভূয়া ও সরকারি জমি ক্রয় দেখিয়ে কয়েক কোটি টাকা আত্মসাৎ করেছেন। যা ধরা পড়ার পরও রহস্যজনক কারণে বিষয়টি ধামাচাপা দিয়ে তাকে চাকরি থেকে অব্যাহতি দিয়ে চলে যেতে দেওয়া হয়েছে।

সূত্র জানায়, জিটিটি’র সিইও আশরাফুল হাসান (যিনি একই সাথে গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক) জিটিটির জমি কেনা ও যাবতীয় নির্মাণ সংক্রান্ত কাজের জন্য দায়িত্বপ্রাপ্ত প্রধান কর্মকর্তা। ফাইয়াজ হোসেনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা না নিয়ে আশরাফুল হাসানের উপস্থিতিতে তাকে আনুষ্ঠানিকভাবে বিদায় সংবর্ধনা দেওয়া হয়। এ বিষয়ে ড. মুহাম্মদ ইউনূস একটি তদন্ত কমিটি গঠন করলেও দীর্ঘদিনেও সেই তদন্ত এখনো শেষ হয়নি।