২১ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পিপলস লিজিংয়ের দায় দেনা খতিয়ে দেখছে বাংলাদেশ ব্যাংক

পিপলস লিজিংয়ের দায় দেনা খতিয়ে দেখছে বাংলাদেশ ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার ॥ পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড (পিএলএফসিএল) এর দায় দেনা হিসাব করতে একটি অডিট ফার্মকে দায়িত্ব দেওয়া হয়েছে। চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ফার্ম ‘একনাবিন’ কে পিপলস লিজিংয়ের গত চার বছরের আয় ব্যয়ের হিসাব নিরীক্ষা করার দায়িত্ব দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগামী কয়েকদিনের মধ্যে ‘একনাবিন’ নিরীক্ষা কার্যক্রম শুরু করবে। নিরীক্ষা শেষে পিপলস লিজিংয়ের পাওনা টাকা আদায় সাপেক্ষে আমানতকারীদের অর্থ পরিশোধ করা শুরু হবে।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) ও পিপলসের অবসায়ক মোহাম্মদ আসাদুজ্জামান খান বলেন, পিপলস লিজিংয়ে একটা স্পেশাল অডিট করা হচ্ছে। প্রতিষ্ঠানটির গত চার বছরের আয় ব্যয় অর্থ্যাৎ ২০১৫ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত কোম্পানির যাবতীয় কার্যক্রম অডিট করা হবে। তবে এটা শেষ করতে কত সময় লাগবে, তা এখন বলা সম্ভব নয়।

বাংলাদেশ ব্যাংকের ডিজিএম বলেন, পিপলসের দায়, দেনা পরিশোধে একটি অবসায়ক হিসাব খোলা হবে। এই হিসাব থেকেই পরবর্তীতে সব লেনদেন করা হবে। কেউ টাকা জমা দিলে এই হিসাবে জমা হবে। আবার কারো টাকা পাওনা থাকলে তাকেও এই হিসাব থেকে টাকা দেওয়া হবে। তিনি বলেন, ‘পিপলস লিজিং থেকে আগামী সপ্তাহে একটি প্রতিবেদন দেওয়া হবে। যেখানে প্রতিষ্ঠানটির দেনা পাওনার বিষয়ে বিস্তারিত তথ্য উপস্থাপন করা হবে। বিশেষ করে প্রতিষ্ঠানটির সম্পদের পরিমাণ, দেনার পরিমাণ এবং সম্পদ কোথায় কার কাছে রয়েছে তার বিস্তারিত থাকবে।