২২ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে ড্র করলো জেমি ডের শিষ্যরা ...

দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে ড্র করলো জেমি ডের শিষ্যরা ...

স্পোর্টস রিপোর্টার ॥ প্রথম প্রস্তুতি ম্যাচে হেরে গেলেও দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে হার এড়িয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। বৃহস্পতিবার তাজিকিস্তানের দুশানবের হিশর স্টেডিয়ামে অনুষ্ঠেয় তাজিকিস্তানের স্থানীয় ফুটবল দল সিসকা পামিরের বিরুদ্ধে নিজেদের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে তারা ১-১ গোলে ড্র করে। বাংলাদেশ দলের রবিউল ৩ মিনিটে এবং পামিরের মাবাত শোয়েভ ২৮ মিনিটে গোলগুলো করেন। বাংলাদেশ দলের কোচ জেমি ডে তার শিষ্যদের পারফর্মেন্সে সন্তোষ প্রকাশ করেন।

এ আগে মঙ্গলবার প্রথম প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ তাজিকিস্তানের শীর্ষ লিগের দল এএফসি কুকটশের কাছে ২-০ গোলে হেরে যায়। দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ যারা, সেই পামির তাজিকিস্তানের শীর্ষ লিগের ক্লাব। এই লিগে তারা ১৯৯৭ সাল থেকে খেলছে। ক্লাবটিতে তিনজন বিদেশি আছেন ঘানা, মালি ও ইউক্রেনের।

২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ সালের এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে খেলার উদ্দেশ্যে বাংলাদেশ দল এখন তাজিকিস্তানে। আগামী ১০ সেপ্টেম্বর তাজিকিস্তানের দুশানবেতে (নিরপেক্ষ ভেন্যু) প্রথম লেগে আফগানদের মুখোমুখি হবে লাল-সবুজ বাহিনী। আফগানদের সঙ্গে তাজিকিস্তানে টার্ফে খেলা হবে। এ কারণে জামাল ভুঁইয়ারা একটু আগেভাগেই সেখানে গেছেন। যাতে করে তারা টার্ফ, আবহাওয়া এবং কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নিতে পারেন। আফগানদের বিরুদ্ধে খেলার আগে এই প্রস্তুতি ম্যাচ দুটি খেললো বাংলাদেশ দল।

২০২২ সালের বিশ্বকাপ ফুটবলের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশের সঙ্গে ‘ই’ গ্রুপে পড়েছে আফগানিস্তান, ভারত, ওমান ও বিশ্বকাপের স্বাগতিক কাতার। হোম এ্যান্ড এ্যাওয়ে ভিত্তিতে মোট আটটি করে ম্যাচ খেলবে প্রতিটি দল।

১০ সেপ্টেম্বর বাংলাদেশ বিশ্বকাপ মিশন শুরু করলেও তার আগেই একটি ম্যাচ খেলা হয়ে যাবে আফগানিস্তানের। তারা ৫ সেপ্টেম্বর নিজেদের প্রথম ম্যাচ খেলবে কাতারের বিরুদ্ধে দোহায়। ওই দিন আরও একটি ম্যাচ আছে ‘ই’ গ্রুপের, গুয়াহাটিতে ভারত খেলবে ওমানের বিরুদ্ধে।