২১ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নজরুলসঙ্গীত শিল্পী ইয়াসমিন মুশতারীর জন্মদিন আগামী শনিবার

  নজরুলসঙ্গীত শিল্পী ইয়াসমিন মুশতারীর জন্মদিন আগামী শনিবার

স্টাফ রিপোর্টার ॥ নজরুলসঙ্গীত শিল্পী ইয়াসমিন মুশতারী। ছোটবেলা থেকে সঙ্গীত পরিমন্ডলে বেড়ে উঠেছেন তিনি। বাবা কবি তালিম হোসেন ছিলেন নজরুল গবেষক ও নজরুল একাডেমির প্রতিষ্ঠাতা। মা বেগম মাফরম্নহা চৌধুরী ছিলেন কথাসাহিত্যিক ও সাংবাদিক। বড় বোন শবনম মুশতারী আর মেঝো বোন পারভীন মুশতারীও নজরুলসঙ্গীতের কালজয়ী শিল্পী। ইয়াসমিন মুশতারীর সঙ্গীতে হাতেখড়ি ওস্তাদ ফুল মোহাম্মদের কাছে। পরবর্তীতে নিয়মিত সঙ্গীত সাধনা, নিরলস চেষ্টা ও অদম্য ইচ্ছাকে আঁকড়ে ধরে নজরুল সঙ্গীতের অমিয় ধারায় নিজেকে সিক্ত করার পাশাপাশি সবার মাঝে ছড়িয়ে দিচ্ছেন তাঁর সঙ্গীতলব্ধ জ্ঞান। শখের বসে আধুনিক গানও করে থাকেন এই শিল্পী। আগামীকাল রবিবার স্বনামধন্য এই সঙ্গীতশিল্পীর জন্মদিন। ঢাকার স্বামিবাগে এই দিনে জন্মগ্রহন করেন তিনি।

জন্মদিন উপলক্ষে বিশেষ কোন আয়োজন থাকছে না বলে জানালেন ইয়াসমিন মুশতারী। তবে এই দিনকে কেন্দ্র করে তার স্বামী মুশতাক আহমেদ তাকে একটি মোবাইল ফোন উপহার দেবেন একথা জানালেন। ইয়াসমিন মুশতারী বলেন, জীবন বেশি বড় নয়। এই অল্প সময়ের মধ্যে সঙ্গীতে কি দিতে পেরেছি বা ভবিষ্যতে আর কি দিতে পারব জানিনা। তবে আরও ভাল করব এটাই আমার প্রত্যাসা। যতদিন সবার দোয়াতে কণ্ঠ থাকবে, গাইবার ক্ষমতা থাকবে ততদিন আমার ইচ্ছা যে কাজী নজরুল ইসলামের গানগুলো যেন যথাযোগ্যভাবে মানুষের মন ছুঁয়ে যাওয়ার মত করে পরিবেশন করতে পারি। তিনি বলেন, ছোটবেলা থেকে নজরুলের গানের প্রতি আসক্তি শুরু, পরবর্তিতে বুঝতে পারি তার গানের বিষয়, সুর ও কথার বৈচিত্রের ধারা এক জনমে সম্পন্ন করতে পারা কঠিন। আমার ইচ্ছা তার গানের যেগুলো খুব বেশি ভাল লাগে সেসব গান যতদিন বাচব ততদিন সেইভাবে সুরে মন ছুঁয়ে যাওয়ার মত গাইতে যেন পারি। নজরুলের গানে যে কত আনন্দ আছে তা যেন মানুষ উপলব্দি করতে পারে। নজরুলের গানে সব ধরনের বৈচিত্র আছে আমাদের দায়িত্ব সেইভাবে পরিবেশন করা। আমি যেন তা করতে পারি। সেই সুরের অবগাহনে আমি যেন ডুবিয়ে দিতে পারি এটাই আমার ইচ্ছা।

ইয়াসমিন মুশতারীর এ পর্যন্ত ৭টি নজরুল সঙ্গীতের এ্যালবাম প্রকাশিত। তার সর্বশেষ এ্যালবাম ‘মহুয়া বনে’ বেঙ্গল মিউজিক থেকে বাজারে এসেছিল। তার প্রথম একক এ্যালবাম ‘আমি চাঁদ নহি’ ১৯৯৫ সালে প্রকাশ হয়। ইয়াসমিন মুশতারী নজরুল সঙ্গীতের শিল্পী হিসেবে বেশি পরিচিত হলেও আধুনিক, ফোকসহ অন্যান্য গানেও তার কণ্ঠের মাধুর্য শ্রোতাদের মুগ্ধ করেছে। আর তাই বেশ কয়েক বছর আগে ইবরার টিপুর সুর সঙ্গীতায়োজনে তার প্রথম আধুনিক গানের এ্যালবাম ‘সেদিনের এক বিকেলে’ ব্যাপক সাড়া ফেলে।

সঙ্গীতে বিশেষ অবদানের জন্য তিনি কবি মাহবুব উল আলম চৌধুরী পদক পেয়েছেন। তাকে এ সম্মাননা প্রদান করেছে স্বপ্ন কুঁড়ি নামে একটি সাহিত্য-সংস্কৃতিবিষয়ক সংগঠন।