২১ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারতে সম্মানিত খেয়ালী পঙ্কজ বসু

ভারতে সম্মানিত খেয়ালী পঙ্কজ বসু

স্টাফ রিপোর্টার ॥ কলা বিদ্যার শ্রেষ্ঠ সঙ্গীত। এতে মানুষের নীরব মনের সরব অভিব্যাক্তি প্রকাশ পায়। এর মাধ্যমে মানুষ খুঁজে নেয় তার হাসি আনন্দ আর বেঁচে থাকার প্রেরণা। চিত্ত পুলকিত হয় সঙ্গীতের মূর্চ্ছনায়। বিভিন্ন জনে বিভিন্ন সঙ্গীতের অনুরাগী। যেমন শাস্ত্রীয়, লোক ও আধুনিক সঙ্গীত। শাস্ত্রীয় সঙ্গীতে পাণ্ডিত্য অর্জন করে শ্রোতার মনের মনিকোঠায় স্থান দখল করে নিয়েছে দেশের স্বনামধন্য শিল্পী পঙ্কজ বসু। তিনি শাস্ত্রীয় সঙ্গীতের অমিয় ধারায় নিজেকে শিক্ত করার পাশাপাশি তার সঙ্গীতলব্ধ জ্ঞান ছড়িয়ে দিচ্ছেন হাজারো শিক্ষার্থীর মাঝে। এ জন্যই তিনি উপাধী পেয়েছেন খেয়ালী পঙ্কজ বসু হিসেবে।

সম্প্রতী কলকাতার উত্তর ২৪ পরগণার ডমরু মিউজিক্যাল ফাউন্ডেশন, উচ্চাঙ্গ সঙ্গীতে বিশেষ অবদানের জন্য বাংলাদেশের খেয়ালী পঙ্কজ বসুকে পন্ডিত উপাধিতে ভূষিত করে। অনুষ্ঠানে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিসহ বিশিষ্ট সঙ্গীতজ্ঞগন উপস্থিত ছিলেন। এ প্রসঙ্গে খেয়ালী পঙ্কজ বসু বলেন, আমার মত একজন সাধারন মানুষ যিনি কি না শুধু সঙ্গীতকে ভালোবেসে এর সঙ্গে মিশে আছি, কতটুকু এতে অবদান রাখতে পেরেছি তা জানি না।

এভাবে অন্য আরেকটি দেশ আমাকে সঙ্গীতে পন্ডিত উপাধি দেবে ভাবিনি। সত্যিই খুব ভালো লাগছে। শুদ্ধ সঙ্গীতের প্রতি দায়িত্ববোধ আরও বেড়ে গেলো। আমি আমার দেশ’সহ যেখানেই সঙ্গীতে কাজ করার সুযোগ পাবো সেখানেই নিজের সর্বোচ্চ দেয়ার চেষ্টা করব।