১৫ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

উত্তর-পূর্বাঞ্চলে বড় বিনিয়োগ করতে চায় এডিবি

উত্তর-পূর্বাঞ্চলে বড় বিনিয়োগ করতে চায় এডিবি

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলে অর্থনৈতিক করিডোরে বড় ধরনের বিনিয়োগ করতে আগ্রহী এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। আগামী বছরের মার্চ মাসে দেশের উত্তর-পূর্বাঞ্চলে বিনিয়োগের অর্থনৈতিক গুরুত্ব ও সম্ভাবনা নিয়ে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন দেবে সংস্থাটি। রবিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘নর্থইস্ট বাংলাদেশ ইকোনমিক করিডোর ডেভেলপমেন্ট’ শীর্ষক এক কর্মশালায় এসব তথ্য জানানো হয়।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, এডিবি‘র দক্ষিণ এশিয়া অঞ্চলের কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ, বিডার নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম, এসডিজি বাস্তায়নের প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদসহ অন্যরা এই কর্মশালায় উপস্থিত ছিলেন। প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, আমাদের প্রধান উদ্দেশ্যে হলো প্রকল্প বাস্তবায়নে গুরুত্ব দেওয়া। শুধু ফাইল নিয়ে পড়ে থাকলে হবে না। আমাদের জানা আছে, আমাদের কী সমস্যা। এসব সমস্যা সমাধান করতে হবে।

মন্ত্রী বলেন, দেশের উত্তর-পূর্বাঞ্চলে অর্থনৈতিক করিডোরে এডিবি‘র বিনিয়োগের প্রস্তাব একটি ভালো উদ্যোগ। এর আগে এডিবি দক্ষিণ-পূর্বাঞ্চলে বিনিয়োগের প্রস্তাব দিযেছে। এবার উত্তর-পূর্বাঞ্চলে বিনিয়োগ করতে চায়। আজকের ওয়ার্কশপে এই ধরনের উদ্যোগে কী কী সম্ভাবনা রয়েছে এবং এর অর্থনৈতিক গুরুত্ব কতটুকু, তা নিয়ে আলোচনা হয়েছে।

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, দেশের উত্তর-পূর্বাঞ্চলে পানি প্রকল্প, রেল লাইন নিয়ে যাওয়া কিংবা গ্যাস সংযোগ দিলে কী ধরনের সুফল আসবে, এসব নিয়ে একাডেমিক স্টাডি হয়েছে।

তবে আগামী মার্চে একটি প্রতিবেদন প্রকাশ করবে এডিবি। তারপর বিস্তারিত বলা যাবে। এডিবি’র সহায়তা নিতে মন্ত্রণালয়গুলোকে সক্রিয় হতে হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রতিটি মন্ত্রণালয়কে প্রকল্প তৈরি করতে হবে। প্রকল্প তৈরি করে নিয়ে এলে আমরা দ্রুত পাস করে দেবো। কিন্তু মন্ত্রণালয় যদি নিজেরা নিজেদের পরিকল্পনা না নিয়ে আসে, তাহলে কিভাবে হবে? এডিবি টাকা নিয়ে বসে আছে। আমরা চাইলে দেবে। কিন্তু আমাদের প্রকল্প তৈরি করতে হবে।

নির্বাচিত সংবাদ