২১ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তুর্কি-মার্কিন টহল সিরিয়ার সার্বভৌমত্বের লঙ্ঘন ॥ আঙ্কারা

তুর্কি-মার্কিন  টহল সিরিয়ার সার্বভৌমত্বের লঙ্ঘন ॥ আঙ্কারা

অনলাইন ডেস্ক ॥ আমেরিকা ও তুরস্ক সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে কথিত নিরাপদ অঞ্চলে যৌথভাবে টহল দেয়ার যে সিদ্ধান্ত নিয়েছে তার তীব্র নিন্দা জানিয়েছে দামেস্ক। সিরিয়া বলেছে, ওয়াশিংটন ও আঙ্কারার এ পদক্ষেপ আন্তর্জাতিক আইন ও সিরিয়ার সার্বভৌমত্বের সুস্পষ্ট লঙ্ঘন।

আজ সোমবার সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা দেশটির সরকারি বার্তা সংস্থা সানাকে বলেছেন, সিরিয়ার আল-জাজিরা অঞ্চলে যৌথ টহল দেয়ার লক্ষ্যে তুরস্ক ও আমেরিকা যে সিদ্ধান্ত নিয়েছে তার কঠোরতম নিন্দা জানাচ্ছে আঙ্কারা। তিনি আরো বলেন, শাব্দিক অর্থেই এই সিদ্ধান্ত সিরিয়ার সার্বভৌমত্বের ওপর আগ্রাসনের শামিল এবং এর ফলে সিরিয়া সংকট আরো দীর্ঘায়িত হবে।

ওই কর্মকর্তা আরো বলেন, সিরিয়ার সেনাবাহিনী বিগত বছরগুলোতে উগ্র জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে যুদ্ধে যে গুরুত্বপূর্ণ সাফল্য অর্জন করেছে ওয়াশিংটন ও আঙ্কারার এ পদক্ষেপে তা ভণ্ডুল হয়ে যেতে পারে। তিনি এ সিদ্ধান্ত প্রত্যাহার করতে আমেরিকা ও তুরস্কের প্রতি আহ্বান জানিয়ে বলেন, সিরিয়ার অখণ্ডতা ও সার্বভৌমত্ব লঙ্ঘিত হয় এমন পদক্ষেপ নেয়া থেকে সব দেশের বিরত থাকা উচিত।

রোববারাই তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় নিজের অফিসিয়াল টুইটার বার্তায় জানিয়েছে, সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় আল-জাজিরা অঞ্চলে মার্কিন সেনাদের সঙ্গে টহল দেবে তুর্কি সেনাবাহিনী। পদাতিক বাহিনীকে টহল দেয়ার কাজে সহায়তা করবে অত্যাধুনিক ড্রোন।