২২ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অর্থনৈতিক অঞ্চলে ব্যাংকগুলোকে যুক্ত করার পরামর্শ

অর্থনৈতিক অঞ্চলে ব্যাংকগুলোকে যুক্ত করার পরামর্শ

অর্থনৈতিক রিপোর্টার ॥ সুনির্দিষ্ট নীতিমালা না থাকায় বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে ঝুঁকিমুক্ত বিনিয়োগ করতে পারছে না ব্যাংকগুলো। আর্থিক খাতের বিশ্লেষকরা বলছেন, এসব অঞ্চলের অবকাঠামোসহ নির্মাণাধীন কাজ দ্রুত সম্পন্ন করতে ব্যাংকগুলোকে সম্পৃক্ত করা দরকার। পাশাপাশি সবগুলো অর্থনৈতিক অঞ্চলের উন্নয়ন কাজ সম্পন্ন করতে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এবং কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে সমন্বয়ের প্রয়োজন রয়েছে বলেও মনে করেন তারা।

সোমবার রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) অডিটোরিয়ামে ‘বিজনেস ফ্যাসিলিটেশন ইন ইপিজেড/ইজেড বাই ব্যাংকস’ শীর্ষক গবেষণা কর্মশালায় বিশ্লেষকরা এসব কথা বলেন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইবিএমের অধ্যাপক শাহ মো. আহসান হাবীব।

প্রবন্ধে তিনি জানান, বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে ব্যাংকের অফশোর ব্যাংকিং ইউনিট থেকে মাত্র ৩৫ শতাংশ অর্থায়ন করা হয়। বাকি ৬৫ শতাংশ আসে ব্যাংকের এডি শাখা থেকে। নির্দিষ্ট নীতিমালা না থাকায় অর্থায়নে ভয় পাচ্ছেন ব্যাংকাররা। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে এই পরিস্থিতির উন্নয়ন প্রয়োজন। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক, বেজা, হাইটেক অথরিটিগুলোর সমন্বয়ে একটি ফোরাম গঠনের পরামর্শ উঠে আসে সেমিনার থেকে।