১৮ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঢাকায় নাগরিক তথ্য ব্যবস্থাপনা এ্যাপস উদ্বোধন

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, ভাড়াটিয়া তথ্য ফরম পূরণ করার পর ঢাকায় কোন বড় জঙ্গী আস্তানা গড়ে উঠতে পারেনি। এছাড়া, চুরি, ডাকাতি, ছিনতাইসহ সাধারণ অপরাধও কমেছে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (সিআইএমএস) বা নাগরিক তথ্য ব্যবস্থাপনা পদ্ধতির একটি এ্যাপস উদ্বোধনের সময় সোমবার পুলিশ কমিশনার এ তথ্য জানান। তিনি বলেন, আমরা যখন নাগরিক তথ্য সংগ্রহ শুরু করি, তারপর থেকে সাধারণ অপরাধ কমা শুরু করেছে। এমনকি হলি আর্টিজান বেকারিতে জঙ্গী হামলার পর নগরীতে বড় কোন জঙ্গী আস্তানা গড়ে ওঠেনি। এই পদ্ধতি চালু থাকায় জঙ্গী মোকাবেলায় ভূমিকা রেখেছে। কমিশনার বলেন, আমি দায়িত্ব গ্রহণের পর বিট পুলিশিং সিস্টেম চালু করি। কমিউনিটিকে কাজে লাগিয়ে কমিউনিটি পুলিশিং শুরু করেছি। আমরা উঠান বৈঠক করেছি। এভাবে জনগণকে সম্পৃক্ত করেছি।

যোগ্যতার ভিত্তিতে পুলিশে পদোন্নতি

বিশেষ প্রতিনিধি ॥ সম্পূর্ণ যোগ্যতার ভিত্তিতে পুলিশে পদোন্নতি দেবে সরকার। পদোন্নতির ক্ষেত্রে কোন তদবির আমলে নেয়া হবে না। এই লক্ষ্যে রাজনৈতিক ও প্রশাসনিক কর্মকর্তাদের মাধ্যমে তদবির করিয়ে পুলিশ কর্মকর্তাদের পদোন্নতি না দেয়ার নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-৩ শাখার উপসচিব তাহমিনা বেগম এ বিষয়ে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীকে একটি চিঠি দিয়েছেন।

চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশ পুলিশের কিছু ইউনিটের জনবল বৃদ্ধির প্রস্তাব মন্ত্রণালয়ে পৌঁছার সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট ইউনিটের পুলিশ সদস্য, বিশেষ করে কনস্টেবল, এএসআই এবং ক্ষেত্র বিশেষে এসআই’রা সদলবলে বা এককভাবে সংশ্লিষ্ট শাখা কর্মকর্তা এবং উর্ধতন কর্মকর্তাদের নিকট এসে উপস্থিত হন। বিভিন্ন সময় তারা বিভিন্ন দফতর থেকে, রাজনৈতিক এবং প্রশাসনিক কর্মকর্তাদের মাধ্যমে অনুরোধ বা তদবির করে থাকেন। এগুলো অফিসের কাজের পরিবেশ এবং শৃঙ্খলা বিঘ্নিত করে।