১৭ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘পেঁয়াজ আমদানিতে বিশেষ সুবিধা দিচ্ছে সরকার’

‘পেঁয়াজ আমদানিতে বিশেষ সুবিধা দিচ্ছে সরকার’

অনলাইন রিপোর্টার ॥ হঠাৎ দাম বেড়ে যাওয়ায় খোলাবাজারে পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত নিয়েছে সরকার। ভারত পেঁয়াজের রপ্তানি মূল্য প্রায় তিন গুণ করার পরদিনই শনিবার ঢাকার বাজারে পেঁয়াজের দাম কেজি প্রতি ২০ টাকা বাড়ায় সরকারি বিপণন সংস্থা-টিসিবির মাধ্যমে ন্যায্য মূল্যে খোলাবাজারে বিক্রির সিদ্ধান্ত হয়।

একইসাথে পেঁয়াজ আমদানিতে বিশেষ সুবিধা দিতে বাংলাদেশ ব্যাংকে চিঠি পাঠিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। অভ্যন্তরীণ বাজারে দাম নিয়ন্ত্রণে গত শুক্রবার পেঁয়াজের রপ্তানি মূল্য তিনগুন বাড়িয়ে ৩শ’ ডলার থেকে সাড়ে ৮শ’ ডলার করে ভারত সরকার। এমন সিদ্ধান্তের ঠিক একদিন পরই ঢাকার বাজারে হঠাৎই ভারতীয় পেঁয়াজের পাশাপাশি দেশি পেঁয়াজের দাম কেজি প্রতি ২০ টাকা বাড়িয়ে দেন ব্যবসায়ীরা। এমন পরিস্থিতিতে পেঁয়াজের লাগাম টেনে ধরতে রোববারই সংশ্লিষ্টদের নিয়ে বৈঠকে বসেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি।

প্রাথমিক ধাক্কা সামাল দিতে সোমবার থেকে সরকারি বিপণন সংস্থা টিসিবি’র মাধ্যমে ন্যায্য মূল্যে খোলাবাজারে পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত হয় বৈঠকে। এছাড়া পেঁয়াজ আমদানির ক্ষেত্রে এলসি মার্জিন ও সুদের হার কমাতে প্রয়োজনীয় উদ্যোগ নিতে বাংলাদেশ ব্যাংককে চিঠি পাঠায় বাণিজ্য মন্ত্রণালয়। অন্যদিকে, বন্দরে আমদানি করা পেঁয়াজ দ্রুত খালাস ও পরিবহন দ্রুত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর কাছেও চিঠি দেয়া হয়েছে।

এদিকে, টিসিবি’র পক্ষ থেকে বলা হয়েছে, সোমবার প্রথম দিনে সীমান্ত এলাকা থেকে পেঁয়াজ সংগ্রহ করে এর দাম নির্ধারণ করা হবে। পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশ থেকেও দ্রুত পেঁয়াজ আমদানির উদ্যোগ নেয়া হবে।

এরই মধ্যে পেঁয়াজ আমদানির জন্য খোলা এলসিগুলো সংশোধন করে রোববার থেকে নতুন দরে আমদানি শুরু করেছেন ব্যবসায়ীরা। বাজার নিয়ন্ত্রণে অবিলম্বে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নজরদারি বাড়ানোর ওপরও জোর দাবি জানিয়েছেন তারা।