১৯ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ছোট হচ্ছে এসএ গেমসের জন্য বাংলাদেশ দল

ছোট হচ্ছে এসএ গেমসের জন্য বাংলাদেশ দল

স্পোর্টস রিপোর্টার ॥ ধীরে ধীরে ছোট হচ্ছে এসএ গেমসের জন্য বাংলাদেশ দল। দ্বিতীয় ধাপে খেলোয়াড় কমেছে ১৩৮ জন। আগামী মাসের মাঝামাঝি ঘোষণা করা হবে চূড়ান্ত বাংলাদেশ দল। সঙ্গে ব্যক্তিগত সম্ভাবনাময়ী ইভেন্টের জন্য প্রয়োজনে বিওএর খরচে আলাদা কোচ রাখা হবে।

এসএ গেমস। যে আসরের তকমাটা দক্ষিণ এশিয়ার অলিম্পিক। নানান জটিলতা আর দফায় দফায় তারিখ পরিবর্তনের পর নেপালে বসছে এসএ গেমসের ১৩তম আসর। যেখানে পদক জয়ের জন্য ২৮টি ডিসিপ্লিনে লড়বেন ৭ দেশের প্রায় ৪ হাজার অ্যাথলিট।

এবারের আসরে বাংলাদেশ থেকে ২৩টি ডিসিপ্লিনে অংশ নেবেন প্রায় ৫ শতাধিক অ্যাথলিট। সে লক্ষ্যে এ বছরের জুলাইয়ে ৬৬৮ জনকে নিয়ে ক্যাম্প শুরু করেছিলো স্ব-স্ব ফেডারেশন। সেখান থেকে দেড় মাসের ক্যাম্প শেষে দ্বিতীয় ধাপে রাখা হলো ৫৩০ জনকে। অক্টোবরের মাঝামাঝি ঘোষণা করা হবে এসএ গেমসের জন্য বাংলাদেশের চূড়ান্ত দল।

তবে সেক্ষেত্রে অধিক সম্ভাবনাময় ব্যক্তিগত ইভেন্টকে বেশি জোড় দিচ্ছে বিওএ। শূটিং, আর্চারি, জুডো সুইমিংসহ ১১টি ইভেন্টের জন্য বিওএর অর্থায়নে নিয়োগ দেয়া হবে আলাদা কোচ। চোখ থাকবে দলগত ইভেন্টের প্রস্তুতির দিকেও।

তবে বাংলাদেশ এসএ গেমসের জন্য সর্বোচ্চ প্রস্তুতি নিলেও যথাসময়ে আসরটি মাঠে গড়াবে কিনা এ নিয়ে এখনও রয়েছে শঙ্কা। কারণ ডিসেম্বরের অনুষ্ঠিত হওয়ার কথা নেপাল অলিম্পিক অ্যাসোসিয়েশনের নির্বাচন। যে নিয়ে মামলা গড়িয়েছে দেশটির আদালত পর্যন্ত। এমনকি এখনও বিওএ হাতে পায়নি টেকনিক্যাল হ্যান্ডবুকও। তবে সব আশঙ্কা উড়িয়ে দিয়েছে বাংলাদেশ অলিম্পিক এ্যাসেসিয়েশন।

নেপালের কাঠমান্ডু আর পোখরা চলতি বছরের ১ ডিসেম্বর শুরু হয়ে এসএ গেমস চলবে ১০ তারিখ পর্যন্ত। সবশেষ আসরে ৪টি স্বর্ণসহ মোট ৭৫টি পদক জিতেছিল বাংলাদেশের অ্যাথলিটরা।