২০ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইউরোপীয় ডেটা সেন্টারে গুগলের ৩৩০ কোটি ডলার

ইউরোপীয় ডেটা সেন্টারে গুগলের ৩৩০ কোটি ডলার

অনলাইন ডেস্ক ॥ দুই বছরে ইউরোপিয়ান ডেটা সেন্টারগুলোতে ৩৩০ কোটি মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে গুগল।

প্রতিষ্ঠান প্রধান সুন্দার পিচাই শুক্রবার এক ব্লগ পোস্টে বলেন, এর পাশাপাশি সামনের বছর ফিনল্যান্ডের হামিনা ডেটা সেন্টারে আরও ৬০ কোটি ইউরো বিনিয়োগ করা হবে। এতে এই ডেটা সেন্টারে গুগলের মোট বিনিয়োগ দাঁড়াবে ২০০ কোটি ইউরো-- খবর মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র।

“আমাদের হামিনা ডেটা সেন্টারটি আয় বৃদ্ধি এবং সম্ভাবনার দিক থেকে অনেক গুরুত্বপূর্ণ। আমাদের সব ডেটা সেন্টারের জন্য দীর্ঘস্থায়ী এবং কম শক্তি খরচের দিক থেকে এটি মডেল হিসেবেও কাজ করে,” বলেন পিচাই।

ক্লাউড কম্পিউটিংয়ের গুরুত্বপূর্ণ অংশ ডেটা সেন্টার। ডেটা স্টোরেজ এবং প্রসেসিংয়ের কাজটি লোকাল হার্ড ড্রাইভের বদলে ইন্টারনেটে করা হয় এর মাধ্যমে। সাধারণত ডেটা সেন্টারগুলো অনেক শক্তি খরচ করে। কিন্তু পিচাই বলেছেন, পরিবেশের ওপর ডেটা সেন্টারের প্রভাব কমাতে তারা অঙ্গীকারবদ্ধ।

সম্প্রতি ১৬০০ মেগাওয়াট নবায়নযোগ্য শক্তি কিনেছে গুগল। এই বিদ্যুতের অর্ধেক ইউরোপে খরচ করা হবে। এর মাধ্যমে ১০টি নতুন নবায়নযোগ্য শক্তির প্রকল্পও চালু হবে। ইউরোপিয়ান ইউনিয়নে ১০০ কোটি ইউরোর নতুন স্থাপনা বানানো হয়েছে বলেও জানিয়েছেন পিচাই।

অ্যামাজন এবং মাইক্রোসফটের মতো বিশ্বের বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রতিযোগিতার মূল অংশগুলোর একটি হলো ক্লাউড। সাম্প্রতিক সময়ে এই খাতে অনেকটা এগিয়ে গেছে গুগল।