১৭ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অনুশীলনে ফিরলেন তামিম

স্পোর্টস রিপোর্টার ॥ গত জুলাইয়ে শ্রীলঙ্কা সফরে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছিলেন বাঁহাতি ওপেনার তামিম ইকবাল। কিন্তু বিশ্বকাপে যে ব্যাটিং ব্যর্থতা ছিল তা কাটিয়ে উঠতে পারেননি ৩ ম্যাচের সেই ওয়ানডে সিরিজে। দলও হোয়াইটওয়াশ হয় ৩-০ ব্যবধানে। টানা ব্যর্থতার কারণে তাই সাময়িকভাবে বিশ্রামে চলে গিয়েছিলেন তামিম। দেশের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট ও চলমান ত্রিদেশীয় টি২০ সিরিজে খেলেননি। তবে মঙ্গলবার সিরিজের ফাইনালে আফগানিস্তানের বিপক্ষে খেলার আগেই মাঠে ফিরেছেন তামিম। দীর্ঘ বিরতি দিয়ে ফেরার পর রবিবার মিরপুর জাতীয় ক্রিকেট একাডেমি মাঠে ব্যাটিং অনুশীলনও করেছেন লম্বা সময় ধরে।

বাংলাদেশের অন্যতম সেরা ব্যাটসম্যান তামিম। তিন ফরমেটের ক্রিকেটেই দেশের পক্ষে সর্বাধিক রানের মালিক। এ কারণে এবার ইংল্যান্ডে হওয়া বিশ্বকাপে তাকে নিয়ে ছিল অনেক প্রত্যাশা। কিন্তু তামিম ৮ ম্যাচে মাত্র ২৩৫ রান করতে পেরেছিলেন। একটি অর্ধশতক হাঁকাতে পেরেছিলেন তিনি। তখন থেকেই সমালোচনার তীরে বিদ্ধ হতে থাকেন এ বাঁহাতি ওপেনার। তবে এরপর জুলাইয়ের শেষদিকে শ্রীলঙ্কায় ওয়ানডে দলের অধিনায়ক হিসেবে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে গিয়েছিলেন। নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ইনজুরিতে এবং সাকিব আল হাসান ছুটি নেয়াতে নেতৃত্বভার পেয়েছিলেন। কিন্তু এবারও ব্যর্থ হয়েছেন চরমভাবে। তিন ম্যাচে তার ব্যাট থেকে আসে ০, ১৯ ও ২ রান। শেষ পর্যন্ত সতীর্থ বন্ধু সাকিবসহ অনেকের পরামর্শে ক্রিকেট থেকেই বিরতিতে চলে যান তামিম। জানিয়ে দেন আসন্ন ত্রিদেশীয় টি২০ সিরিজ এবং আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে খেলবেন না তিনি। ফলে তামিমকে ছাড়াই দল ঘোষণা করেন নির্বাচকরা।

ছুটি নিয়ে দীর্ঘদিন দেশের বাইরে কাটিয়েছেন এ বাঁহাতি। ক্রিকেট মাঠ থেকেই ছিলেন দূরে। অবশেষে রবিবার তিনি ফিরেছেন ব্যাট হাতে। ঐচ্ছিক অনুশীলনে একাডেমি মাঠে নেটে দীর্ঘ প্রায় ১ ঘণ্টা নেটে ব্যাটিং করেছেন তিনি। তার বিপক্ষে বোলিং করেছেন জাতীয় দলে সাবেক হয়ে যাওয়া দুই স্পিনার ইলিয়াস সানি ও সোহরাওয়ার্দী শুভ। বাংলাদেশ দলের পরবর্তী মিশন আগামী নবেম্বরে ভারত সফর। সেখানে ৩ টি২০ ও ২ টেস্টের সিরিজ খেলবে সফরকারী বাংলাদেশ। আর সে জন্যই হয়তো মাঠে ফিরে নিজেকে ঝালিয়ে নিতে শুরু করলেন তামিম। এছাড়া আগামী মাসের শুরুতে (সম্ভাব্য ৫ তারিখ) শুরু হবে প্রথম শ্রেণীর ক্রিকেট আসর জাতীয় ক্রিকেট লীগ। সেখান থেকেই আবার প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরবেন বাঁহাতি এ ওপেনার।