২৩ সেপ্টেম্বর ২০১৯

ন্যাশনাল টিউবে প্রাতিষ্ঠানিক শেয়ার ধারণ বেড়েছে ৫ শতাংশ

ন্যাশনাল টিউবে প্রাতিষ্ঠানিক শেয়ার ধারণ বেড়েছে ৫ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের রাষ্ট্রায়ত্ব কোম্পানি ন্যাশনাল টিউবের প্রাতিষ্ঠানিক শেয়ার ধারণ বেড়েছে। কোম্পানিটির সর্বশেষ তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি লোকসান আগের তুলনায় কমে যাওয়ায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের আগ্রহ বেড়েছে। মূলত প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের এই আগ্রহ বাড়ার কারণেই প্রতিদিনই কোম্পানিটির লেনদেন বাড়তে। গত সপ্তাহেও লেনদেনের শীর্ষে ছিল কোম্পানিটি। সোমবার কোম্পানিটির সার্বিক লেনদেনের দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে। গত মাসে কোম্পানিটির প্রাতিষ্ঠানিক শেয়ার ৫ শতাংশ বেড়েছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা গেছে, সোমবারে ডিএসইতে কোম্পানিটির ১৬২.৭০ টাকায় লেনদেন শুরু হয়। দিনশেষে কোম্পানিটির প্রতিটি শেয়ার ১৫৯.৭০ টাকায় লেনদেন হয়। সারাদিনে কোম্পানিটির মোট ১৫ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

১৯৮৯ সালে তালিকাভুক্ত কোম্পানিটির পরিশোধিত মূলধন ৩১ কোটি ৬৫ লাখ টাকা। এর মধ্যে দশমিক ০৫ শতাংশ শেয়ার উদ্যোক্তা পরিচালক, ৫১ শতাংশ সরকার, ২০.১৪ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ২৮.৮১ শতাংশ। উদ্যোক্তা ও সরকারের শেয়ার অপরিবর্তিত থাকলেও গত জুলাই মাসে ন্যাশনাল টিউবের প্রাতিষ্ঠানিক শেয়ার ছিল ১৫.৮৫ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে ছিল ৩৩.১০ শতাংশ ছিল। মূলত সাধারণ বিনিয়োগকারীদের কাছে থেকেই প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার ধারণ বেড়েছে।