১৭ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সেবা খাতে সাড়ে ৩ শতাংশ রপ্তানি প্রবৃদ্ধি

 সেবা খাতে সাড়ে ৩ শতাংশ রপ্তানি প্রবৃদ্ধি

অর্থনৈতিক রিপোর্টার ॥ পণ্য রপ্তানির মতো সেবা রপ্তানিতেও বেশ ভালো প্রবৃদ্ধি নিয়ে শেষ হয়েছে ২০১৮-১৯ অর্থবছর। নতুন অর্থবছরের (২০১৯-২০) প্রথম মাসেও (জুলাই) রপ্তানিতে ৩ দশমিক ৬২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে সেবা খাত। সেবা রপ্তানি করে বাংলাদেশ ২০১৮-১৯ অর্থবছরে ৬৩৩ কোটি ডলার আয় করেছে। যা ২০১৭-১৮ অর্থবছরের চেয়ে ৪৬ শতাংশ বেশি। আর লক্ষ্যমাত্রার চেয়ে ২৬ দশমিক ৭৭ শতাংশ বেশি। গত অর্থবছরে সেবা খাতের রপ্তানির লক্ষ্যমাত্র ধরা ছিল ৫০০ কোটি ডলার। ২০১৭-১৮ অর্থবছরের আয় হয়েছিল ৪৩৪ কোটি ডলার।

রপ্তানি উন্নয়ন ব্যুরো-ইপিবি’র তথ্য অনুযায়ী, জুন মাসে সেবা রপ্তানিতে লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় দ্বিগুণ আয় হলেও এ মাসে (জুলাই) লক্ষ্যমাত্রার চেয়ে ২৪ দশমিক ৮০ শতাংশ আয় কম হয়েছে।

জুন মাসে সেবা খাতে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৪১ কোটি ৬৬ লাখ ডলার। জুলাই মাসে সেবা রপ্তানির টার্গেট ছিলো ৭০ কোটি ৮৩ লাখ ডলারের। সেখানে রপ্তানি হয়েছে ৫৩ কোটি ২৬ লাখ ডলার। যেখানে গত জুনে ৯২ কোটি ডলারের সেবা রপ্তানি হয়েছিল। গত বছরের জুলাইয়ে সেবা রপ্তানি থেকে এসেছিল ৫১ কোটি ৪০ লাখ ডলার।

ইপিবির তথ্য বিশ্লেষণে দেখা যায়, জুলাইয়ে সেবা খাতের রপ্তানি আয়ের মধ্যে ৫২ কোটি ৬২ লাখ ডলারই এসেছে সরাসরি সেবা খাত থেকে। অর্থাৎ মোট রপ্তানির ৯৮ শতাংশই এসেছে সরাসরি সেবা খাত থেকে। বাকিটা দেশের বন্দরগুলোতে পণ্যবাহী জাহাজগুলোর কেনা পণ্য ও সেবা এবং মার্চেন্টিংয়ের অধীনে পণ্য বিক্রির আয়।