১৭ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

স্পাইডারম্যানের অভিনেতার বিরুদ্ধে যৌনতার অভিযোগ

 স্পাইডারম্যানের অভিনেতার বিরুদ্ধে যৌনতার অভিযোগ

অনলাইন ডেস্ক ॥ হলিউড তারকা জেমস ফ্রাঙ্কোর বিরুদ্ধে অভিনয় শেখানোর নামে যৌন দৃশ্য ধারণের অভিযোগ তুলে মামলা করেছেন দুই নারী। অভিযোগে বলা হয়, ফ্রাঙ্কোর ভুয়া ফিল্ম স্কুলে তরুণীদের সঙ্গে প্রতারণা করা হতো। অভিনয় দক্ষতা বাড়াতে আসা তরুণীদের অডিশন বা শুটিংয়ের নামে নগ্ন দৃশ্য ও অনৈতিক যৌন দৃশ্যে অংশ নিতে হতো।

আজ শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের একটি আদালতে ৪১ বছর বয়সী অস্কার মনোনয়নপ্রাপ্ত এই অভিনেতার বিরুদ্ধে মামলাটি করা হয়েছে। ফ্রাঙ্কো অভিনীত ‘দ্য ডিউস’ টেলিভিশন ধারাবাহিকটি এখন এইচবিওতে প্রচার করা হচ্ছে। ফ্রাঙ্কো অভিনীত উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে ‘১২৭ আওয়ার্স’, ‘স্পাইডার ম্যান’,‘দ্য ডিজাস্টার আর্টিস্ট’।

সারাহ টিদার-কাপলান এবং টোনি গাল নামের দুই অভিনেত্রীর করা মামলার আরজিতে উল্লেখ করা হয়, তাঁরা ২০১৪ সালে ফ্রাঙ্কোর স্কুলে ভর্তি হন। তাঁরা ফ্রাঙ্কো ও তাঁর প্রযোজনা প্রতিষ্ঠান এবং স্কুলের দুই সহযোগীর বিরুদ্ধে লিঙ্গবৈষম্য, যৌন হয়রানি, প্রতারণাসহ নানা অভিযোগ করেন। এতে বলা হয়, চলচ্চিত্রে ও টেলিভিশনে উঠতি অভিনয়শিল্পীদের কাজ পাওয়ার সুযোগ তৈরি করে দেওয়ার নামে প্রতারণা করা হয়েছে।

অভিযোগে বলা হয়, যৌন দৃশ্যের ক্লাসের জন্য শিক্ষার্থীদের ৭৫০ ডলার করে দিতে হতো এবং তাঁদের পুরোপুরি বা আংশিক নগ্ন হয়ে অডিশনে অংশ নিতে হতো। ক্লাস শেষে সারাহকে একটি প্রকল্পের আওতায় একটি অভিনয় দৃশ্যের প্রস্তাব দেওয়া হলো। দৃশ্যটি এমন ছিল যে, ফ্রাঙ্কো এক নারীর সঙ্গে বেলেল্লাপনা করছেন। ওই দৃশ্যে প্লাস্টিক সুরক্ষা সরিয়ে সারাহর সঙ্গে যৌনতায় লিপ্ত হন ফ্রাঙ্কো।

ভুক্তভোগী অন্য নারীদের পক্ষ থেকে মামলাটি করা হয়েছে বলে উল্লেখ করা হয়। এতে ওই নারীদের জন্য আর্থিক ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।

মামলায় ফ্রাঙ্কোর মন্তব্য তুলে ধরে বলা হয়েছে, ‘যদি আমি ভুল কিছু করে থাকি, এর সমাধান করব। আমাকে তা করতে হবে।’ মামলার অভিযোগে বলা হয়, অভিনয় শিক্ষার্থীদের কাছে ফ্রাঙ্কো এবং তাঁর সহযোগীরা ‘গুরুতর ভুল করার কথা স্বীকার করেছেন’। কিন্তু এই সব ভুলের ব্যাপারে কোনো ব্যবস্থা নেননি।

ফ্রাঙ্কোর আইনজীবী মাইকেল প্লনসকার এক বিবৃতিতে বলেন, এ মামলায় তাঁর মক্কেলের কিছুই হবে না। ফালতু তথ্যের ভিত্তিতে মামলা হয়েছে।