২০ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

স্বপ্ন যাদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

  • মাহবুব এ রহমান

উচ্চ মাধ্যমিক পরীক্ষার পর অনেকেরই স্বপ্ন থাকে সরকারী বিশ্ববিদ্যালয়ে পড়ার। এবং সবারই ইচ্ছে থাকে নিজের পছন্দের বিশ্ববিদ্যালয়ে পড়ার। কারও কারও স্বপ্ন পূরণ হয় আবার কারও কারও হয় না। এবারের ভর্তিযুদ্ধে স্বপ্ন যাদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। তাদের জন্য ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্য তুলে ধরা হলো।

আয়তনে বাংলাদেশের সর্ববৃহৎ ২১০০ একরের ক্যাম্পাস চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও ভর্তি পরীক্ষার যাবতীয় কার্যক্রম সম্পন্ন হয়েছে। আগামী ২৭ অক্টোবর থেকে শুরু“হবে এ ভর্তিযুদ্ধ। গত ৮ সেপ্টেম্বর শুরু“হয় ভর্তির জন্য অনলাইন আবেদন। যা চলে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। এবং পহেলা এপ্রিল মধ্যরাত পর্যন্ত ভর্তিচ্ছুরা নির্দিষ্ট ফি জমা দেয়ার সুযোগ পান।

কোন্ ইউনিটে কত আবেদন : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৪৮টি বিভাগ এবং ৫টি ইনস্টিটিউটের জন্য চারটি ইউনিট এবং দুটি উপ-ইউনিটে ভর্তি পরীক্ষা নেয়া হয়।

চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে মোট ৪ হাজার ৯২৬ সিটের বিপরীতে ১ লাখ ৬৬ হাজার ৮৭০ জন আবেদন করেছেন। এক নজরে দেখে নেয়া যাক সব।

এ ইউনিট’ : ‘এ’ ইউনিটে ১ হাজার ২১৪টি আসনের বিপরীতে আবদেন করেছেন ৫২ হাজার ৭৮০ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা ৪৪ জন

বি ইউনিট : ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে আবদেন পড়েছে ৪২ হাজার ৪ জনের। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ৩৫ জন।

সি ইউনিট : ‘সি’ ইউনিটে ৪৪২টি আসনের বিপরীতে ১৪ হাজার ০১ জন আবেদন করেছেন। এই ইউনিটে প্রতি আসনে লড়বে ৩২ জন।

ডি ইউনিট : ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৫৭টি আসনের বিপরীতে ৫২ হাজার ৯৭০ জন আবেদন করেছেন। সম্মিলিত এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৪৬ জন লড়বে।

বি১ (উপ-ইউনিট) : ‘বি১’ উপ-ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ হাজার ৯৪২ জন। এই উপ-ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ১৬ জন।

ডি১ (উপ-ইউনিট) : ‘ডি১’ উপ-ইউনিটে ৩০টি আসনের বিপরীতে ৩ হাজার ২২৬ জন প্রার্থী আবেদন করেছেন। এই উপ-ইউনিটে আসন প্রতি লড়বে ১০৮ জন। এসব তথ্য নিশ্চিত করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোঃ হানিফ সিদ্দিকী।

যে ইউনিটে যা আছে : এ ইউনিটে রয়েছে চারটি অনুষদ। বিজ্ঞান, জীববিজ্ঞান, মেরিন সায়েন্সেস এ্যান্ড ফিশারিজ এবং ইঞ্জিনিয়ারিং অনুষদ। কলা ও মানববিদ্যা অনুষদ রয়েছে বি ইউনিটের অধীনে। এখানে মোট বিভাগ রয়েছে ১৩টি। তবে সঙ্গীত, নাট্যকলা এবং চারুকলার জন্য আলাদা বি১ উপ-ইউনিটে পরীক্ষায় অংশ নেয়া লাগবে। সি ইউনিটের অধীনে রয়েছে ব্যবসায় প্রশাসন অনুষদ। যেখানে বিভাগ রয়েছে মোট ছয়টি। ডি ইউনিটের অন্তর্ভুক্ত রয়েছে সমাজবিজ্ঞান অনুষদ, আইন অনুষদ, ব্যবসায় প্রশাসন অনুষদ এবং জীববিজ্ঞান অনুষদের মনোবিজ্ঞান এবং ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগ। ডি ইউনিটে সব বিভাগের শিক্ষার্থীরাই পরীক্ষা দিতে পারবেন। ডি১ উপ-ইউনিট হচ্ছে শিক্ষা অনুষদে আগ্রহী শিক্ষার্থীদের জন্য। যেখানে আলাদা পরীক্ষা নেয়া হবে।

যে ইউনিটের পরীক্ষা যখন : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু ২৭ অক্টোবর। যা চলবে ৩১ অক্টোবর পর্যন্ত। ২৭ অক্টোবর বি ইউনিটের পরীক্ষা দিয়েই শুরু হবে এ ভর্তিযুদ্ধ। ২৮ অক্টোবর ডি ইউনিটের পরীক্ষা। ২৯ অক্টোবর এ ইউনিট এবং ৩০ অক্টোবর সি ইউনিটের পরীক্ষা সম্পন্ন হবে। বি১ এবং ডি১ উপ-ইউনিটের পরীক্ষা হবে ৩১ অক্টোবর।

নির্বাচিত সংবাদ