২০ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইলিশের দাম বেশি হওয়ার কারণ জানালেন প্রতিমন্ত্রী

 ইলিশের দাম বেশি হওয়ার কারণ জানালেন প্রতিমন্ত্রী

অনলাইন রিপোর্টার ॥ মধ্যস্বত্বভোগীদের কারণে ঢাকায় বেশি দামে ইলিশ বিক্রি হচ্ছে বলে দাবি করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু। তিবি বলেন, পাইকারিতে ইলিশ ৩০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। সোমবার মৎস ও প্রাণিসম্পদক মন্ত্রণালয়ের সভাকক্ষে ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ‘মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০১৯’ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, তবে আমাদের নজরদারি রয়েছে। আগে তো প্রতি কেজি ইলিশ আড়াই হাজার টাকাই উঠে গিয়েছিলে। এখন এটা তো নেমে এসেছে।

তিনি জানান, ইলিশের উৎপাদন বৃদ্ধি ও ত্বরান্বিত করতে আগামী ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এই সময়ে ইলিশের আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ থাকবে।

তিনি আরও বলেন, ইতোমধ্যে দেশের ইলিশসমৃদ্ধ ৩৫ জেলার ১৪৭ উপজেলায় মোট ৪ লক্ষ ৮ হাজার ৩২৯টি জেলে পরিবারকে ২০ কেজি হারে মোট ৮ হাজার ১৬৭ মে. টন খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে। প্রধান প্রজনন মৌসুমে ইলিশ-আহরণ এবং জাটকা ধরা নিষিদ্ধকালীন জাটকা ও ইলিশসমৃদ্ধ এলাকার জেলেদের জন্য প্রতিবছর পরিবার প্রতি ৪০ কেজি হারে খাদ্য সহায়তা প্রদান করা হচ্ছে।

নির্বাচিত সংবাদ