১৬ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আশুগঞ্জ পাওয়ারের আইপিও আবেদন বাতিল

অর্থনৈতিক রিপোর্টার ॥ সরকারী মালিকানাধীন আশুগঞ্জ পাওয়ার স্টেশনের বন্ডের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) বাতিল হচ্ছে। পাবলিক ইস্যু রুলস অনুযায়ী আইপিওতে ন্যূনতম চাঁদা গ্রহণের শর্ত পরিপালন না হওয়ায় এমনটি ঘটতে যাচ্ছে। পাবলিক ইস্যু রুলস অনুযায়ী আইপিওতে কমপক্ষে ৬৫ শতাংশ আবেদন জমার বাধ্যবাধকতা রয়েছে। অন্যথায় ওই কোম্পানির আইপিও বাতিলের বিধান রয়েছে। আশুগঞ্জ পাওয়ারের বন্ডে গত ২৩ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর পর্যন্ত আবেদন গ্রহণ করা হয়। এতে কোম্পানির ১০০ কোটি টাকার চাহিদার বিপরীতে মাত্র ৩৫ কোটি টাকার বা ৩৫ শতাংশ আবেদন জমা পড়েছে। যাতে কোম্পানিটি পাবলিক ইস্যু রুলস অনুযায়ী আইপিওর অযোগ্য।

কোম্পানিটির আইপিওতে বরাদ্দকৃত ৫০ কোটি টাকার বিপরীতে যোগ্য বিনিয়োগকারীরা প্রায় ২২ কোটি টাকার আবেদন করেছে। এছাড়া অন্যান্য কোটায় ১৩ কোটি টাকার আবেদন জমা পড়েছে।

এর আগে ২ জুলাই নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়।

আশুগঞ্জ পাওয়ারের ৭ বছর মেয়াদী বন্ডটির বার্ষিক কুপন সুদ হার ১৮২ দিন মেয়াদী ট্রেজারি বিলের সুদ হারের সঙ্গে ৪ শতাংশ মার্জিন যুক্ত হার (সর্বনিম্ন ৮.৫ শতাংশ ও সর্বোচ্চ ১০.৫০ শতাংশ) এবং অর্ধবার্ষিক মেয়াদে প্রদেয় নির্ধারণ করা হয়েছিল।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজম্যান্ট এবং ব্র্যাক ইপিএল ইনভেস্টমেন্টস। এছাড়া ট্রাস্টি হিসেবে নিয়োজিত রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজম্যান্ট।

নির্বাচিত সংবাদ