১৫ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নতুন প্লাস্টিক ব্যবহার করবে না ইউনিলিভার

অর্থনৈতিক রিপোর্টার ॥ নতুন করে আর প্লাস্টিক ব্যবহার করবে না ইউনিলিভার। জেনারেশন জেড নামে একটি সংগঠনের আবেদনের পরিপ্রেক্ষিতে এ পরিকল্পনা করে বহুজাতিক প্রতিষ্ঠানটি। প্রধান নির্বাহী অ্যালান জোপ জানান, আগামী ৫ বছরের মধ্যে নতুন প্লাস্টিক সংযুক্ত না হলেও বর্তমানে ইউনিলিভারের পণ্যে ব্যবহার হওয়া প্লাস্টিক পুনঃব্যবহার করা হবে। একই সাথে প্লাস্টিকের বিকল্প পণ্য সন্ধানের প্রতিশ্রুতি দেন তিনি।

২০৩০ সালের মধ্যে প্লাস্টিকের ব্যবহার শূন্যে নামানোর লক্ষ্য নির্ধারণ করেছে ইউনিলিভার। বর্তমানে উৎপাদিত পণ্য বাজারজাতকরণে জন্য ৭ লাখ টনের বেশি প্লাস্টিক ব্যবহার করে প্রতিষ্ঠানটি। ইউনিলিভারের প্লাস্টিক বন্ধের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে একই ধরনের উদ্যোগ নেয়ার প্রতিশ্রুতি দিয়েছে নেসলে।

দিল্লী ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ারে বঙ্গবন্ধুর ছবি সংবলিত পণ্য প্রদর্শিত হবে

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী ১১ থেকে ১৩ অক্টোবর ভারতের রাজধানী নয়াদিল্লীতে ইন্ডিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেটিভ ট্রেড ফেয়ার অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে সরকারের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিনিধিসহ ১৬ দেশের সমবায় প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন।

বাংলাদেশ প্রতিনিধি দলের অন্যতম সদস্য হিসেবে বাংলাদেশ কম্যুনিকেশন স্যাটেলাইট কোম্পানির পরিচালক ও মুক্তিযোদ্ধা কো-অপারেটিভ সোসাইটির চেয়ারম্যান ড. এস এম জাহাঙ্গীর আলম এই ট্রেড ফেয়ারে যোগ দিচ্ছেন। এ উদ্দেশ্যে তিনি আজ ১০ অক্টোবর ঢাকা ত্যাগ করবেন। কো-অপারেটিভ ট্রেড ফেয়ারে ড. জাহাঙ্গীর আলম মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে শতবর্ষে বঙ্গবন্ধুর স্মৃতিচারণ উপলক্ষে বাংলাদেশের নির্ধারিত স্টলে ‘বঙ্গবন্ধুর প্রচ্ছদ সংবলিত মাফলার, টিশার্টসহ’ অন্যান্য পণ্য সামগ্রী উপস্থাপন করবেন।