১৫ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারতে গিয়ে অসুস্থ হলে মেডিক্যাল ভিসা লাগবে না

জনকণ্ঠ ডেস্ক ॥ ভারতে অবস্থানকালে বাংলাদেশী কেউ অসুস্থ হয়ে পড়লে তার চিকিৎসা পাওয়া সহজ হলো। এখন থেকে এই ধরনের জরুরী চিকিৎসার জন্য বাংলাদেশীদের আর মেডিক্যাল ভিসা নিতে হবে না বলে জানিয়েছে ঢাকায় ভারতীয় হাইকমিশন। খবর বিডিনিউজের।

বুধবার ভারতীয় হাইকমিশনের এক বিবৃতিতে বলা হয়, বাংলাদেশী যারা বৈধ ভিসা নিয়ে ভারত যাবেন, তারা সেখানে অবস্থানের সময় অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে চিকিৎসাসেবা নিতে আর ভিসার ধরন পরিবর্তন করতে হবে না। যদি পুরনো রোগের কারণেও কেউ ভারতে গিয়ে অসুস্থ হন, তার ক্ষেত্রেও এই নিয়ম খাটবে। তবে অঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না। অর্থাৎ সেক্ষেত্রে মেডিক্যাল ভিসাই নিয়ে যেতে হবে।

এর আগে বিভিন্ন সময় ভারতীয় ভিসার আবেদন নেয়ার জন্য জরুরী চিকিৎসা ভিসার আবেদন সরাসরি গ্রহণ করার জন্য বিশেষ কাউন্টার বসানো ছাড়াও বাংলাদেশী নাগরিকদের ভিসাপ্রাপ্তির ভোগান্তি কমানোর প্রক্রিয়ায় চিকিৎসা ভিসার নিয়মেও কিছুটা শিথিলতা এনেছিল ভারত সরকার।

সরকারী তথ্য অনুযায়ী, চিকিৎসা, ব্যবসা, বেড়ানোসহ বিভিন্ন কারণে প্রতিদিন গড়ে তিন হাজার বাংলাদেশী নাগরিক ভারতে প্রবেশ করেন। ২০১৭ সালের এক হিসাব অনুযায়ী, প্রায় ১১ লাখ বাংলাদেশী প্রতিবছর ভারত সফর করেন, যাদের অর্ধেকই যান চিকিৎসার প্রয়োজনে। আর প্রতিবছর যত রোগী বিদেশ থেকে ভারতে আসেন, তার ২২ শতাংশ বাংলাদেশের।