১৭ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সিমোন বিলেসের নয়া ইতিহাস

  • বিশ্ব জিমন্যাস্টিক্স চ্যাম্পিয়নশিপে ২১ পদক জিতলেন আমেরিকান তারকা

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্ব জিমন্যাস্টিক্স চ্যাম্পিয়নশিপে নতুন ইতিহাস গড়লেন সিমোন বিলেস। সর্বোচ্চ ২১ পদক জয়ের অবিস্মরণীয় কীর্তি গড়লেন ২২ বছরের এই তরুণী। জার্মানির স্টুটগার্টে মঙ্গলবার জিমন্যাস্টিক্সের বিশ্বচ্যাম্পিয়নশিপে টানা পঞ্চমবারের মতো দলগতভাবে সেরা হয়েছে যুক্তরাষ্ট্র। আর তাতেই সবচেয়ে বেশিবার পদক জয়ের ইতিহাসে লিখা হয় সিমোন বিলেসের নাম।

যুক্তরাষ্ট্রের এই দলে সিমোন বিলেসের সঙ্গে প্রতিনিধিত্ব করেছেন ১৯ বছরের জেডি ক্যারি, ১৬ বছরের সুনিসা লি, কারা ইয়াকার এবং গ্রেস ম্যাককালাম। দলগত ফাইনালে খুব একটা ভুল করেনি আমেরিকানরা। ১৭২.৩৩০ গড়ে সেরা হয় তারা। ৫.৮০১ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় হয়েছে রাশিয়া। ১৬৪.৭৯৬ স্কোর গড়ে তৃতীয় হয়েছে ইতালি। বিস্ময়করভাবে চীনকে হারিয়ে এবার ব্রোঞ্জ জিতেই বাজিমাত করেছে ইতালির মেয়েরা। ১৯৫০ সালের পর এই প্রথম বৈশ্বিক কোন প্রতিযোগিতায় দলগত পদক পেল দেশটি। অন্যদিকে ২০০৩ সালের পর এবারই প্রথম এই ইভেন্ট থেকে পদকবঞ্চিত থাকলো চীন। ছয় নম্বরে থেকে প্রতিযোগিতা শেষ করেছেন গ্রেট ব্রিটেনের মেয়েরা।

সিমোন বিলেসের এটা ১৫তম ব্যক্তিগত সোনা। এ নিয়ে বিশ্ব আসরে ক্যারিয়ারে ২১তম পদক জয়ের স্বাদ পেলেন তিনি। আর তাতেই ছাড়িয়ে যান রাশিয়ার সভেতলানা খোরকিনাকে। বিলেসের আগে ২০ পদক জিতে এই রেকর্ড নিজের করে রেখেছিলেন রাশিয়ান জিমন্যাস্ট। ৯টি স্বর্ণপদক জেতা খোরকিনার নামের পাশে যুক্ত রয়েছে ৮টি রৌপ্য এবং তিনটি ব্রোঞ্জপদক। যেখানে ১৫টি সোনাজয়ী সিমোন বিলেসের নামের পাশে সমান তিনটি করে রৌপ্য ও ব্রোঞ্জপদক।

অসামান্য এই কীর্তি গড়ে দারুণ রোমাঞ্চিত যুক্তরাষ্ট্রের তরুণ প্রতিভাবান জিমন্যাস্ট সিমোন বিলেস। তবে রেকর্ড গড়াটা কখনই তার মূল লক্ষ্য নয় বলে জানালেন তিনি। বরং নিজের পারফর্মেন্স উপহার দেয়াটাই তার প্রকৃত কাজ। প্রতি বছর এমন সব দুর্দান্ত পারফর্মেন্স বিশ্বকে দেখাতে পেরে দারুণ খুশি বিলেস। তিনি বলেন, ‘আমি কখনই রেকর্ডের কথা ভাবি না। আমি শুধু নিজে কি করতে পারি সেটাই প্রদর্শন করতে প্রতিযোগিতায় নামি। প্রতি বছরই এমন সব অর্জনের অনুভূতি আমার খুব ভাল লাগে। এসব কিছুই আমার অর্জনকে সমৃদ্ধশালী করে তুলছে ভবিষ্যতের জন্য।’

বিশ্ব জিমন্যাস্টিক্স চ্যাম্পিয়নশিপে পুরুষ আর নারী মিলে সর্বোচ্চ পদক জয়ের রেকর্ডটির মালিক বেলারুশের ভিতালি শেয়ারবো। তার নামের পাশে পদক জয়ের সংখ্যা ২৩টি। অর্থাৎ আর মাত্র দুটি পদক জিতলেই ভিতালি শেয়ারবোকে স্পর্শ করবেন সিমোন বিলেস। তিনটি জিতলে ছাড়িয়েই যাবেন বেলারুশ কিংবদন্তিকে। আমেরিকান তারকার জন্য যা এখন কেবলই সময়ের ব্যাপার মাত্র। এই সপ্তাহে হতে যাওয়া ব্যক্তিগত ইভেন্টেই অবশ্য রেকর্ডটি নিজের করে নেয়ার সুযোগ আছে তার।

রিও অলিম্পিকে চারটি সোনা জয়ের রেকর্ড গড়েছিলেন সিমোন বিলেস। ব্যালেন্স বিমে পিছলে পড়ে ‘পাঁচে পাঁচ’ হাতছাড়া হয়েছিল তার। সেই ইভেন্টে শেষ পর্যন্ত ব্রোঞ্জ জিতেছিলেন তিনি। আগামী বছরেই অলিম্পিকের আসর বসবে জাপানের টোকিওতে। ক্রীড়ার মহাযজ্ঞ এই আসরেও বিলেসের প্রতি আলাদা করে দৃষ্টি রাখবেন ভক্ত-অনুরাগীরা। ২০২০ অলিম্পিকের আগে বিলেসও নিজেকে তৈরি করছেন দারুণভাবে। রিও অলিম্পিকে পাঁচ পদকজয়ী আমেরিকান তারকাকে নিঃসন্দেহে টোকিওতে দেখা যাবে আরও পরিপক্ক হিসেবে।