২০ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আজ থেকে বাংলাদেশ ও ভারতীয় নৌবাহিনীর ৩ দিনব্যাপী যৌথ টহল

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ দ্বিতীয়বারের মতো আজ থেকে বঙ্গোপসাগরে তিন দিনব্যাপী বাংলাদেশ-ভারতীয় নৌবাহিনীর যৌথ টহল-কর্পাট শুরু হচ্ছে। দুদেশের সমুদ্রসীমার নির্ধারিত এলাকায় এ টহলে বাংলাদেশ ও ভারতীয় নৌবাহিনীর জাহাজ এবং টহল বিমান অংশ নেবে। আগামী ১২ অক্টোবর ভারতের বিশাখাপত্তমে এ টহল পৌঁছার পর তা শেষ হবে।

আইএসপিআর জানিয়েছে, এ টহলে অংশগ্রহণের জন্য নৌবাহিনীর দুটি যুদ্ধ জাহাজ বানৌজা আলী হায়দার ও স্বাধীনতা বুধবার খুলনার মংলা নৌজেটি ত্যাগ করেছে। জেটি ত্যাগের প্রাক্কালে নৌবাহিনীর ঐতিহ্যবাহী রীতি অনুযায়ী সুসজ্জিত বাদক দল বাদ্যযন্ত্র পরিবেশনের মাধ্যমে তাদের বিধায় জানায়। এ সময় কমান্ডার খুলনা এরিয়া রিয়ার এডমিরাল মোঃ মুসা, কমান্ডার ফ্লোটিলা ওয়েস্টসহ স্থানীয় নৌ কর্মকর্তা নাবিক এবং জাহাজে গমনকারী সদস্যদের পরিবারবর্গ উপস্থিত ছিলেন। আইএসপিআর আরও জানায়, সমুদ্র এলাকায় অবৈধভাবে মৎস্য আহরণ, চোরাচালান ও মানব পাচার, জলদস্যুতা ও সন্ত্রাসবাদ এবং মাদক পাচারসহ বিভিন্ন অপরাধ নির্মূলে এ যৌথ টহল পরিচালিত হবে। এর পাশাপাশি দুদেশের যৌথ টহল বঙ্গোপসাগরে নিজ নিজ জলসীমায় সমুদ্র বিষয়ক অপরাধ সম্পর্কিত তথ্য আদান-প্রদান, সঠিক ব্যবস্থাপনা, সমুদ্র পথে অবৈধ পথে কার্যক্রমে নিয়োজিত জাহাজসমূহ চিহ্নিতকরণ ও বিভিন্ন অপরাধ নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। যৌথ টহল শেষে বাংলাদেশ নৌবাহিনী যুদ্ধ জাহাজ দুটি আগামী ১৮ অক্টোবর নৌঘাঁটিতে ফিরে আসবে।

শুভেচ্ছা সফর শেষে জাপানী দুই জাহাজের চট্টগ্রাম বন্দর ত্যাগ ॥ জাপানের মেরিটাইম সেলফ ডিফেন্স ফোর্সের দুটি যুদ্ধ জাহাজ শুভেচ্ছা সফর শেষে মঙ্গলবার চট্টগ্রাম বন্দর ত্যাগ করেছে। বন্দর ত্যাগের প্রাক্কালে জাহাজ দুটিকে নৌবাহিনীর সুসজ্জিত বাদক দল ঐতিহ্যবাহী রীতিতে বিদায় জানান। শুভেচ্ছা সফরকালে জাহাজ দুটির কর্মকর্তা ও নাবিকগণ চট্টগ্রামে নৌবাহিনীর বিভিন্ন স্থাপনা ও যুদ্ধজাহাজ পরিদর্শন করেন। তিন দিনের সফরে জাহাজ দুটি গত ৬ অক্টোবর বাংলাদেশে আসে।

নির্বাচিত সংবাদ