২০ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

খুনীদের দ্রুত বিচার দাবি

আবরার হত্যার প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ

জনকণ্ঠ ডেস্ক ॥ বুয়েটের মেধাবী ছাত্র আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে উত্তাল সারা দেশে বিক্ষোভ-সমাবেশ-মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। এসব সমাবেশে বক্তারা খুনীদের দ্রুত বিচার ও ফাঁসি দাবি করেছেন। খবর স্টাফ রিপোর্টার, নিজস্ব সংবাদদাতা ও সংবাদদাতাদের।

জাবি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যার প্রতিবাদ ও বিচারের দাবিতে টানা তৃতীয় দিনের মতো বিক্ষোভ কর্মসূচী পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। মিছিলে দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। দুপুর সাড়ে বারোটার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান করে। এ সময় আধা ঘণ্টা মহাসড়ক অবরোধ করে রাখে শিক্ষার্থীরা।

বশেমুরবিপ্রবি

বিচারের দাবিতে মানববন্ধন করেছে গোপালগঞ্জর বশেমুরবিপ্রবির শিক্ষার্থীরা। বুধবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে গোপালগঞ্জ-টুঙ্গিপাড়া সড়কের দু’পাশে দাঁড়িয়ে শিক্ষার্থীরা এ কর্মসূচী পালন করে। মানববন্ধনে শিক্ষার্থীরা আবরার হত্যার প্রতিবাদ, বিচার ও অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি সংবলিত প্ল্যাকার্ড প্রদর্শন করে।

যবিপ্রবি

দৃষ্টান্তমূলক বিচারের দাবিতে প্রতিবাদ ও মানববন্ধন কর্মসূচী পালন করেছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শিক্ষার্থীরা। বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে এ কর্মসূচী পালিত হয়। মানববন্ধনপরবর্তী সমাবেশে বক্তব্য দেন অণুজীব বিজ্ঞান বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী ও ছাত্রলীগনেতা রাসেল পারভেজ, শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের স্নাতকোত্তরের সাব্বির আহমেদ, ফার্মেসি বিভাগের ওমর ফারুক।

নীলফামারী

বিক্ষোভ করেছে জেলা ছাত্রদল। বুধবার দুপুর ১২টায় দলীয় কার্যালয় থেকে একটি মিছিল বের করা হয়। মিছিলটি প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পৌর সুপার মার্কেটের দলীয় কার্যালয়ে ফিরে সমাবেশ করে। জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মারুফ পারভেজ প্রিন্সের সভাপতিত্বে বক্তব্য রাখেন সহ-সভাপতি মোখলেছুর রহমান কাজল, যুগ্ম-সাধারণ সম্পাদক ফয়সাল হোসেন, মোজাম্মেল হক, জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মোর্শেদ আজম, সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম বাবলা।

মুন্সীগঞ্জ

ফাহাদ হত্যার প্রতিবাদে ও খুনীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মুন্সীগঞ্জে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। বুধবার মুন্সীগঞ্জ প্রেসক্লাবের সামনে দুপুর ১২টা থেকে ঘণ্টাব্যাপী ছাত্র-জনতা ও ন্যাশনাল হিউম্যান রাইটস ক্রাইম রিপোর্টার্সের ব্যানারে এ কর্মসূচী পালন করা হয়। এতে সাংবাদিকসহ স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, সুশীল সমাজের প্রতিনিধিসহ সর্বস্তরের জনগণ অংশ নেন।

বগুড়া

হত্যাকারীদের দ্রুত বিচারের দাবিতে বুধবার বগুড়ায় কয়েকটি সংগঠন মানববন্ধন ও সমাবেশ করেছে। সকাল থেকে দুপুর পর্যন্ত শহরের কেন্দ্রস্থল সাতমাথায় এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বেলা ১১টায় প্রগতিশীল ছাত্রজোট মানববন্ধন ও সমাবেশ করে। ঘণ্টাব্যাপী এই কর্মসূচীতে বক্তব্য রাখেন-নাদিম মাহমুদ, শহিদুল ইসলাম, ধনজয় বর্মণ, আকতার উজ জামান, টুটুল,সাগর পারভেজ সোহানুর রহমান,শাকিব হোসেন।

নারায়ণগঞ্জ

বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা ও মহানগর ছাত্রদলের নেতৃবৃন্দ। বুধবার দুপুরে নগরীর চাষাঢ়ায় নারায়ণগঞ্জ প্রেসক্লাব চত্বরে জেলা ও মহানগর ছাত্রদল আয়োজিত সমাবেশে মহানগর ছাত্রদলের সভাপতি শাহেদ আহমেদের সভাপতিত্বে বক্তব্য রাখেন- জেলা ছাত্রদলের সভাপতি মশিউর রহমান রনি ও অন্যরা।

গাইবান্ধা

বুধবার দলীয় কার্যালয়ের সামনে থেকে গাইবান্ধা জেলা ছাত্রদলের উদ্যোগে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। এসময় পুলিশ মিছিলে বাধা দেয়। পরে ছাত্রদলের নেতাকর্মীরা দলীয় কার্যালয়ের সামনে এক বিক্ষোভ সমাবেশে মিলিত হয়। বিক্ষোভ সমাবেশ চলাকালে জেলা ছাত্রদলের সভাপতি খন্দকার জাকারিয়া আলম জীমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন গাইবান্ধা জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি খন্দকার আহাদ আহমেদ। বক্তব্য রাখেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক মাহমুদুন্নবী টিটুল, জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক তারেকুজ্জামান তারেক, ছাত্রনেতা খন্দকার আমির হামজা, মিরাজুজ্জামান রবিন, মারুফ প্রামানিক, আসিফুজ্জামান ছোটন, সুজন পাটোয়ারী, সাইফুল ইসলাম শাওন।

সোনারগাঁয়

বুধবার সকালে সোনারগাঁয়ের কাঁচপুর বাসস্ট্যান্ড এলাকায় বিক্ষোভ মিছিল করা হয়। অংশ গ্রহণ করেন জেলা জাতীয়তাবাদী ছাত্রদলের সহ-সভাপতি আরিফুল ইসলাম মানিক, সাধারণ সম্পাদক খাইরুল ইসলাম সজিব, সাংগঠনিক সম্পাদক সোহেল মিয়া প্রমুখ।

জামালপুর

সম্মিলিত সামাজিক আন্দোলন জেলা শাখার উদ্যোগে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। বুধবার বেলা ১২টার দিকে জামালপুর শহরের বকুলতলা মোড়ে এ কর্মসূচীর আয়োজন করা হয়। সম্মিলিত সামাজিক আন্দোলন জামালপুর জেলা শাখার সভাপতি জাহাঙ্গীর সেলিমের সভাপতিত্বে প্রায় ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত এ মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনটির উপদেষ্টা মুক্তিযোদ্ধা আলী ইমাম দুলাল, অধ্যাপক আমির উদ্দিন, কবি সাযযাদ আনসারী ও সাধারণ সম্পাদক হিল্লোল সরকার।

দিনাজপুর

নরঘাতকদের শাস্তির দাবিতে মানববন্ধন হয়েছে উত্তরের জেলা দিনাজপুরে। এ সময় দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়কে শিক্ষার্থীর নিরাপদ আশ্রয়স্থল হিসেবে গড়ে তোলার আহ্বানও জানানো হয়েছে। বুধবার বেলা ১১টায় দিনাজপুর প্রেসক্লাবের সামনে নাগরিক সমাজ ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ দিনাজপুর জেলা শাখার আয়োজনে ঘণ্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। এ সময় বক্তারা হত্যাকারীদের ফাঁসিসহ তাদের যারা পরোক্ষভাবে মদদ দিয়েছে তাদেরও বিচারের আওতায় নিয়ে আসার দাবি জানান।

মেহেরপুর

আবরার হত্যার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচী পালন করেছে শিশু সংগঠন অংকুরসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্ররা। বুধবার দুপুরে অনুষ্ঠিত মানববন্ধনে নেতৃত্ব দেন সংগঠনটির সভাপতি নাছিম রানা বাধন। উপস্থিত ছিলেন শিশু সংগঠন এনসিটিএফের সভাপতি এসএম মেহরাব হোসেন, স্কুলছাত্র সাইমুল ইসলাম সৈকতসহ জেলার বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

হবিগঞ্জ

আবরার ফাহাদ ও গাজীপুরের প্রিয়া আক্তার হত্যার প্রতিবাদ ও দোষীদের শাস্তির দাবিতে হবিগঞ্জের চুনারুঘাটের আমরোড বাজারে সচেতন নাগরিক সমাজের ব্যানারে বুধবার দুপুরে মানববন্ধন হয়েছে। প্রণব কুমার দেবের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাইফুর রব্বি,নিপু ভৌমিক,শাহ আলম, মোঃ মুকিত মিয়া,হাফিজ তালুকদার।

ঠাকুরগাঁও

হত্যাকারীদের দ্রুত বিচারসহ কঠোর শাস্তির দাবিতে বুধবার ঠাকুরগাঁওয়ে মানববন্ধন কর্মসূচী পালন করেছে জেলা প্রগতিশীল ছাত্র জোট ।

দুপুরে শহরের চৌরাস্তা মোড়ে আয়োজিত ও ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত কর্মসূচীতে সংগঠনের নেতাকর্মী ছাড়াও বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা অংশ গ্রহণ করেন। বক্তব্য দেন, জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি আবু বক্কর সিদ্দিক, সাবেক ছাত্র নেতা রেজওয়ানুল হক রিজু, সাবেক ছাত্র ফ্রন্টের নেতা মাহাবুব আলম রুবেলসহ অনেকে।

নির্বাচিত সংবাদ