১৭ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বৃষ্টি অব্যাহত থাকলে বাড়বে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

  • কুষ্টিয়ায় মৃত ১

স্টাফ রিপোর্টার ॥ সরকারী পরিসংখ্যানেই ডেঙ্গুতে মৃত এবং নতুন আক্রান্তের সংখ্যা বেড়েছে। মৃতের সংখ্যা দশজন বেড়ে ৯১ জনে পৌঁছেছে। আর বৃহস্পতিবার নতুন আক্রান্তের সংখ্যা বুধবারের তুলনায় বেড়েছে ৬১। বৃষ্টি অব্যাহত থাকলে নতুন আক্রান্তের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। বৃহস্পতিবার কুষ্টিয়ায় এক ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। এ নিয়ে বেসরকারী হিসাবে ডেঙ্গুতে মৃতের সংখ্যা অনেক আগেই ২৫০ ছাড়িয়ে গেছে। বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গু রোগীর সংখ্যা ছিল এক হাজার তিনশ’ জনের নিচে। এ বছর জানুয়ারি থেকে ১০ অক্টোবর পর্যন্ত মোট ভর্তি ও ছাড়প্রাপ্ত রোগীর সংখ্যা যথাক্রমে ৯১, ১১৫ ও ৮৯, ৫৭৯ জন।

স্বাস্থ্য অধিদফতরের ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সূত্রে প্রাপ্ত তথ্যের পরিসংখ্যানে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় নতুন ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা ৩১৬। এদের মধ্যে ঢাকায় নতুন ভর্তি ৯১ এবং ঢাকার বাইরে ২২৫। সারাদেশে বর্তমানে ভর্তি ডেঙ্গু ও সন্দেহজনক ডেঙ্গু রোগীর সংখ্যা ১২৯৪ জন। ঢাকা মহানগরীতে বর্তমানে মোট ভর্তি রোগীর সংখ্যা ৪৫২ এবং ঢাকার বাইরে ৮৮২ জন। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ২৪২ জনের মৃত্যুর তথ্য প্রেরিত হয়েছে। তাদের মধ্যে আইইডিসিআর ১৫১ জনের মৃত্যু পর্যালোচনা সমাপ্ত করে ৯৩ জনের মৃত্যু ডেঙ্গুজনিত নিশ্চিত করেছে বলে জানিয়েছে আইইডিসিআর।

স্বাস্থ্য অধিদফতরের ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম আরও জানায়, বর্তমানে ঢাকা শহর ব্যতীত ঢাকা বিভাগে ১৩৮, চট্টগ্রামে বিভাগে ১১৬, খুলনা বিভাগে ৩৮১, রংপুর বিভাগে ১৫, রাজশাহী বিভাগে ৫৯, বরিশালের ৬ জেলায় ৯৯, সিলেট বিভাগের ৪ জেলায় ২ এবং ময়মনসিংহ বিভাগের চার জেলায় ৩২ ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছে।

সূত্রটি আরও জানায়, ঢাকা শহরে অবস্থিত হাসপাতালের মধ্যে বর্তমানে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ১২০, মিটফোর্ড হাসপাতালে ৭২, ঢাকা শিশু হাসপাতালে ১১, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৪২, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ১৮, রাজারবাগ পুলিশ হাসপাতালে ২, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ২৫, সম্মিলিত সামরিক হাসপাতালে ২৪ এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৫৪ ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছে।

গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরে অবস্থিত হাসপাতালের মধ্যে নতুন রোগী ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ২৫, মিটফোর্ড হাসপাতালে ১৬, ঢাকা শিশু হাসপাতালে ১, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৫, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ৪, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৮,সম্মিলিত সামরিক হাসপাতালে ১ এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৫ নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে।

কুষ্টিয়া ॥ নিজস্ব সংবাদদাতা কুষ্টিয়া থেকে জানান, কুষ্টিয়ায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। তার নাম পলান শেখ (৪৫)। বুধবার রাতে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন তার মৃত্যু হয়। তিনি কুমারখালী উপজেলার শেরকান্দি গ্রামের মৃত ধোনাই শেখের ছেলে। পলান শেখ পেশায় রং মিস্ত্রি।

পারিবারিক সূত্র জানায়, গত সোমবার পলান শেখ হৃদরোগে আক্রান্ত হলে তাকে কুমারখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। সেখানে তার অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য তাকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নেয়া হয়। বুধবার সেখানকার চিকিৎসক তাকে ডেঙ্গু পরীক্ষার কথা বলেন। রক্ত পরীক্ষা করালে পলান শেখের ডেঙ্গু ধরা পড়ে। কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আরএমও ডাঃ তাপস কুমার সরকার জানান, পলান শেখ হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। কিন্তু পরে ডেঙ্গু ধরা পড়ে এবং চিকিৎসাধীন বুধবার রাত ৯ টার দিকে তার মৃত্যু হয়।