১৬ নভেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পদ্মা সেতুতে বসছে ১৫তম স্প্যান

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ পদ্মা সেতুতে বসতে যাচ্ছে ১৫তম স্প্যান ৪-ই। আজ সোমবার স্প্যানটি পদ্মার চর এলাকা হতে সরিয়ে নেয়া হবে। এছাড়া আরও পাঁচটি স্প্যান এখন প্রস্তুত রয়েছে পিলারের ওপরে বসাতে। তবে পদ্মায় নাব্য সঙ্কটের কারণে এ সকল স্প্যান এতো দিন বসানো সম্ভব হয়নি বলে জানিয়েছেন দায়িত্বরত একজন প্রকৌশলী। তবে ড্রেজিং করে নাব্যতা ফিরিয়ে আনায় এখন থেকে আবার স্প্যান বসানোর কাজ এগিয়ে যাবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পদ্মা সেতুর পাইলিংয়ের কাজ অনেক আগেই শেষ হয়েছে। ৪২ পিলারের মধ্যে ৩২ পিলারের কাজ ইতোমধ্যে পুরোপুরি শেষ হয়েছে। বাকি ১০ পিলারের পাইলিং শেষ হলেও এখন ক্যাপ বা পুরোপুরি কাজ শেষ হয়নি। যে ১১ পিয়ারের কাজ জটিলতা সৃষ্টি হয়েছিল তার মধ্যে রবিবার একটি পিয়ারের (পিয়ার-৩২) কাজ শেষ হয়েছে। এ মাসেই আরও একটি পিয়ার এর কাজ শেষ হবে (পিয়ার-৩১)।

এখন ৬টি স্প্যান বসানোর জন্য শতভাগ প্রস্তুত রাখা হয়েছে। এর মধ্যে চারটি লৌহজংয়ের কনস্ট্রাকশন ইয়ার্ডে এবং দুটি চর এলাকায় সংরক্ষণ করা হয়েছে। মোট ৪১ স্প্যানের মধ্যে মাওয়ায় ইতোমধ্যে এসে পৌঁছেছে ৩০ স্প্যান। যার মধ্যে ১৪ স্থাপন করা হয়েছে। আবহাওয়া এবং ড্রেজিং অনুকূলে থাকলে আজ সোমবার ১৫তম স্প্যান স্থাপনের উদ্দেশে চর এলাকা হতে স্প্যান পরিবহন করা হবে। পরবর্তী ২/৩ দিনের মধ্যে আগামী ১৬ অথবা ১৭ তারিখের দিকে তা পিয়ার-২৩ এবং ২৪ এর উপর স্থাপন করা হবে। চলতি বর্ষা মৌসুম শেষে এটি ১ম স্প্যান স্থাপন প্রক্রিয়া। ইতোমধ্যে ১৪ স্প্যান সফলভাবে বসানোর মধ্যে পদ্মা সেতুর ২১০০ মিটার বা ২ কিলোমিটারের অধিক দৃশ্যমান হয়েছে। আর ১৫তম স্প্যান বসানোর মাধ্যমে পদ্মা সেতুর ২ হাজার ২শ’ ৫০ মিটার দৃশ্যমান হবে।