১৬ নভেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

লক্ষণ-স্মিথের স্বপ্নের একাদশে সাকিব-তামিম

স্পোর্টস রিপোর্টার ॥ দেশের মাটিতে অপ্রতিদ্বন্দ্বী দল হয়ে উঠেছে ভারত। কোনভাবে তাদের হারানো যাচ্ছে না। থামানো যাচ্ছে না। জিতেই চলেছে। নিজেদের মাটিতে টানা ১১টি টেস্ট সিরিজ জিতেছে ভারত। ভারতকে হারাতে এবার ভারতের সাবেক ব্যাটসম্যান ভিভিএস লক্ষণ ও দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ তাদের স্বপ্নের একাদশ তৈরি করেছে। যে একাদশে বাংলাদেশের দুই সেরা ক্রিকেটার অলরাউন্ডার সাকিব আল হাসান ও ওপেনার তামিম ইকবালকে রাখা হয়েছে।

ভারত যেভাবে নিজেদের মাটিতে ছুটছে তাতে কোন একটি দল নয়, পুরো বিশ্ব থেকে একটি দল গঠন করেই যেন হারানোর চেষ্টা করা হবে। স্টার স্পোর্টসের ধারাভাষ্যকার হয়ে লক্ষণ আর স্মিথ যেন সেই স্বপ্নের একাদশ বানানোরই চেষ্টা চালিয়েছেন। অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফগানিস্তান; কোন দলকেই ছাড় দেয়নি ভারত। ২০১৩ সাল থেকে যে নিজেদের মাটিতে টেস্ট সিরিজ জেতা শুরু করেছে, এখন তা বিদ্যমান। টানা আটটি টেস্টও জিতেছে ভারত। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আরেকটি টেস্ট জেতার পথ যেন তৈরি করে ফেলেছে। কি দুর্বার ভারত। কোন দলই পাত্তা পাচ্ছে না। নির্দিষ্ট কোন দল পারছে না। আর তাই লক্ষণ ও স্মিথ বিশ্ব ক্রিকেটের দল থেকেই একটি দল ও একাদশ বানিয়েছে।

ঘরের মাঠে সর্বশেষ ৩২ টেস্টের মধ্যে মাত্র একটি টেস্টই হেরেছে। হয় জিতেছে না হয় মাঝে মধ্যে সিরিজের একটি দুটি ম্যাচ হয়েছে ড্র। তবে সিরিজ শেষ পর্যন্ত ভারতই জিতে নিয়েছে। লক্ষণ ও স্মিথ মিলে তাই এমন এক বিশ্ব একাদশ তৈরি করেছে যারা ভারতের উইকেটে ভারতকে হারানোর ক্ষমতা রাখে। সেই দলে তামিম ও সাকিবকে গুরুত্বের সঙ্গেই রাখা হয়েছে।

এই একাদশে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন ও অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ রয়েছেন। ব্যাটিংয়ে তাদের সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়েছে। তবে শুরুটা তামিমকে দিয়েই করতে চান লক্ষণ ও স্মিথ। সঙ্গে দক্ষিণ আফ্রিকার ডিন এলগারকে রাখা হয়েছে।

স্বপ্নের একাদশ ॥ ডিন এলগার, তামিম ইকবাল, কেন উইলিয়ামসন, স্টিভ স্মিথ, বাবর আজম, সাকিব আল হাসান, বেন স্টোকস, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), প্যাট কামিন্স, জোফরা আর্চার, নাথান লেয়ন।