১৬ নভেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কালিদাস কর্মকারের মরদেহে শ্রদ্ধা চারুকলায়

কালিদাস কর্মকারের মরদেহে শ্রদ্ধা চারুকলায়

অনলাইন রিপোর্টার ॥ প্রথিতযশা চিত্রশিল্পী কালিদাস কর্মকারের মরদেহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদ প্রাঙ্গণে নেয়া হয়েছে। সেখানে তার মরদেহের প্রতি শিল্পী, চারুশিক্ষক ও চারুশিক্ষার্থীরা ফুলেল শ্রদ্ধা জানাচ্ছেন।

আজ সোমবার সকাল ১০টার দিকে রাজধানীর বারডেম হাসপাতালের হিমঘর থেকে তার মরদেহ চারুকলা প্রাঙ্গণে নেয়া হয়।

বেলা ১১টায় কালিদাস কর্মকারের মরদেহ চারুকলা অনুষদ থেকে নিয়ে যাওয়া হবে কেন্দ্রীয় শহীদ মিনারে। সেখানে সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যবস্থাপনায় দুপুর ১টা পর্যন্ত নাগরিক শ্রদ্ধানুষ্ঠান হবে।

শুক্রবার (১৮ অক্টোবর) দুপুরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কালিদাস কর্মকার। ওইদিন দুপুরে তাকে ঢাকার বাসা থেকে অচেতন অবস্থায় উদ্ধার করা হয়। পরে ল্যাবএইড হাসপাতালে নিলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর।

১৯৪৬ সালে ফরিদপুর শহরের হরেরনিলটুলীতে জন্মগ্রহণ করেন কালিদাস কর্মকার। তিনি তৎকালীন ঢাকা আর্ট ইনস্টিটিউট থেকে দুই বছরের সূচনা কোর্স শেষ করে ১৯৬৯ সালে কলকাতায় সরকারি আর্ট কলেজ থেকে কৃতিত্বের সঙ্গে চারুকলায় স্নাতক করেন। তার একক চিত্র প্রদর্শনীর সংখ্যা এ দেশের চারুশিল্পীদের মধ্যে সর্বাধিক, দেশে বিদেশে এ শিল্পীর ৭১টি চিত্র প্রদর্শনী হয়।১৯৭৬ সাল থেকে ফ্রিল্যান্স শিল্পী হিসেবে দেশে-বিদেশে কাজ করেন তিনি। এ ছাড়া তিনি বহু আন্তর্জাতিক দলবদ্ধ প্রদর্শনীতে অংশগ্রহণ ও আন্তর্জাতিক সম্মান লাভ করেন। জীবদ্দশায় একুশে পদক, শিল্পকলা পদকসহ অসংখ্য স্বীকৃতি পান বরেণ্য এ চিত্রশিল্পী।