১৪ ডিসেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রেকর্ড গড়া জয়ে দ. আফ্রিকাকে হোয়াইটওয়াশ করল ভারত

রেকর্ড গড়া জয়ে দ. আফ্রিকাকে হোয়াইটওয়াশ করল ভারত

অনলাইন ডেস্ক ॥ তৃতীয় দিনেই নিশ্চিত হয়ে গিয়েছিল বড় হার। ইনিংস ব্যবধানে হার এড়াতে দুই টেল এন্ডারকে নিয়ে অতিমানবীয় কিছু করতে হতো টিউনিস ডি ব্রুইনকে। হলো না তেমন কিছুই। চতুর্থ দিনে মাত্র দুই ওভারের মধ্যে অবশিষ্ট দুই উইকেট তুলে নিয়ে দক্ষিণ আফ্রিকাকে রেকর্ড ব্যবধানে হারিয়েছে ভারত।

দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে ১৩৩ রানে গুটিয়ে দিয়ে রাঁচি টেস্ট ইনিংস ও ২০২ রানে জিতেছে স্বাগতিকরা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে এটিই তাদের সবচেয়ে বড় জয়। পুনেতে সিরিজের আগের টেস্টে ইনিংস ও ১৩৭ রানে জয়ের রেকর্ড ভেঙে নতুন করে লিখল বিরাট কোহলির দল।

এই প্রথম কোনো টেস্ট সিরিজে প্রোটিয়াদের হোয়াইটওয়াশ করল ভারত। একই সঙ্গে ঘরের মাঠে টানা ১১টি টেস্ট সিরিজ জয়ের কীর্তিও গড়ল তারা।

ঝাড়খন্ড স্টেট ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে মঙ্গলবার ৮ উইকেটে ১৩২ রান নিয়ে দিন শুরু করে দক্ষিণ আফ্রিকা। দিনের দ্বিতীয় ওভারের শেষ দুই বলে ডি ব্রুইন ও লুঙ্গি এনগিডিকে তুলে নেন অভিষিক্ত বাঁহাতি স্পিনার শাহবাজ নাদিম। আগের দিনে করা ৩০ রানের সঙ্গে কোনো রানই যোগ করতে পারেননি ডি ব্রুইন।

ভারতের একমাত্র ইনিংসে ডাবল সেঞ্চুরি করা রোহিত শর্মা হয়েছেন ম্যাচ ও সিরিজ সেরা।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ৪৯৭/৮ ইনিংস ঘোষণা

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ১৬২

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: (ফলো অন) ৪৮ ওভারে ১৩৩/১০ (ডি কক ৫, এলগার ১৬ আহত অবসর, হামজা ০, দু প্লেসি ৪, বাভুমা ০, ক্লাসেন ৫, লিন্ডে ২৭, পিট ২৩, ডি ব্রুইন ৩০, রাবাদা ১২, নরকিয়া ৫*, এনগিডি ০; শামি ১০-৬-১০-৩, উমেশ ৯-১-৩৫-২, জাদেজা ১৩-৫-৩৬-১, নাদিম ৬-১-১৮-২, অশ্বিন ১০-৩-২৮-১)

ফলঃ ভারত ইনিংস ও ২০২ রানে জয়ী।

ম্যাচ ও সিরিজ সেরাঃ রোহিত শর্মা।