১৪ নভেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চোরের ওপর বাটপারি

মানুষ জন্মগতভাবেই প্রতিশোধপরায়ণ। তবে ব্যক্তিভেদে এর ধরন ভিন্ন। জাপানের এক নাগরিক প্রতিশোধ নিতে গিয়ে এমন কাজ করেছেন যা একই সঙ্গে হাস্যরস ও বিস্ময়ের। ৬১ বছর বয়সী এই ব্যক্তির নাম আকিও হাতোরি। থাকেন রাজধানী টোকিওর ওটা ওয়ার্ড এলাকায়। গত বছর গ্রীষ্মে তার বাই-সাইকেলের সিট চুরি হয়ে যায়। জাপানে সাধারণত এই ধরনের ছোটখাটো চুরির ঘটনা ঘটে না বললেই চলে। ফলে এই ঘটনায় ভীষণ কষ্ট পান আকিও।

কষ্ট থেকে তার মনে জন্ম নেয় হতাশা। আর হাতাশা থেকেই প্রতিশোধপরায়ণ হয়ে ওঠেন বৃদ্ধ আকিও। তিনি পুলিশের কাছে অভিযোগ করার বদলে অন্যের সাইকেলের সিট চুরি করতে শুরু করেন। এভাবে তিনি গত এক বছরে টোকিও ঘুরে নিরাপত্তা ক্যামেরা ফাঁকি দিয়ে ১৫৯টি সাইকেলের সিট চুরি করেছেন। কিন্তু কথায় বলে- চোরের সাতদিন গৃহস্থের একদিন। ১৬০তম সিট চুরি করতে গিয়ে ধরা পড়েন আকিও। এরপর পুলিশের অনুসন্ধানে বেরিয়ে আসে তার এই হাস্যকর ও অদ্ভুত চুরির কাহিনী।

পুলিশী জেরায় আকিও জানান, গত গ্রীষ্মে সাইকেলের সিট চুরি হওয়ার পর আমার অন্য একটি কিনতে হয়েছিল। ফলে আমি চেয়েছিলাম সিট চুরির ফলে আমি যে কষ্ট পেয়েছি তা যেন অন্যরাও পায়। তা হলেই তারা আমার অনুভূতিটা বুঝতে পারবে। আকিওর প্রতিশোধের ধরন অদ্ভুত হলেও তিনি যে অপরাধ করেছেন এ বিষয়ে সন্দেহ নেই। তবে তার বিরুদ্ধে এখনও মামলা হয়নি। পুলিশ তার চুরি করা সিটগুলো মালিকদের ফিরিয়ে দেয়ার প্রক্রিয়া শুরু করেছে।

শাহিদুল ইসলাম

নির্বাচিত সংবাদ