১৪ নভেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চুলের যত্নে আয়ুর্বেদ

  • সাবিহা রহমান

এ কথাটি মুখ দিয়ে উচ্চারণ করেননি, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর! এখন, চুল তো পড়ছে ঠিকই, চুল পড়ার সঠিক কারণটা কি আমরা জানি? সবার চুল কিন্তু একই কারণে পড়ে না। যে কারণে দেখা যায় যে, যার চুলে একটা প্রোডাক্ট কাজ করেছে, জরুরী না যে আরেকজনের চুল পড়া ও সেই একই প্রোডাক্টে কমবে। আর এখানেই আমাদের প্রয়োজন আয়ুর্বেদের।

‘আয়ু’ শব্দের অর্থ ‘জীবন’, ‘বেদ’ শব্দের অর্থ ‘জ্ঞান’। আয়ুর্বেদ শব্দের অর্থ হচ্ছে ‘জীবনজ্ঞান’। প্রায় ৫০০০ বছরের পুরনো এই আয়ুর্বেদ ভেষজ উদ্ভিদের মাধ্যমে কোন প্রকার পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ত্বক আর চুলের বিভিন্ন সমস্যা নির্ণয় করে তার জন্য উপযুক্ত সমাধান বের করে থাকে।

আজকে আমি চুলের স্বাস্থ্য রক্ষায়, পুল পড়া কমাতে, নতুন চুল গজাতে, খুশকিসহ চুলের যাবতীয় সমস্যা দূর করে আপনাকে সুন্দর, স্বাস্থ্যোজ্জ্বল, ঝলমলে চুল পাবার জন্য প্রাচীন আয়ুর্বেদের ৮টি ভীষণ কার্যকরী ভেষজ উদ্ভিদের গুণাগুণ জানানোর চেষ্টা করব।

ভৃঙ্গরাজ (Bhringraj)

ভৃঙ্গরাজকে king of herbs বলা হয়ে থাকে। এটা নতুন চুল গজাতে সাহায্য করে, চুলের অকালপক্বতা রোধ করে, সেই সঙ্গে এর calming effects যাদের নিদ্রাহীনতা আছে তাদের ঘুমোতে সাহায্য করে।

ব্রাহ্মী (Brahmi)

চুলের গোড়াকে মজবুত করে তোলে, খুশকি দূর করে, চুলের উপরে একটি প্রোটেক্টিভ লেয়ার তৈরি করে যার ফলে চুল অনেক বেশি স্বাস্থ্যোজ্জ্বল আর শাইনি দেখায়, নতুন চুল গজাতে সাহায্য করে ফলে চুল অনেক বেশি ঘন দেখায়।

আমলকী (Amla)

আমলকীর ভিটামিন সি-এর কথা কে না জানে! হেয়ারফল বন্ধ করে আর খুশকিসহ মাথার স্কাল্পের যাবতীয় সমস্যা দূর করে চুলকে করে তোলে ঘন, কালো আর সুন্দর।

এ্যালোভেরা (Aloevera)

এ্যালোভেরা চুলের বৃদ্ধিতে সহায়তা করে। আর এর ন্যাচারাল ময়েশ্চারাইজিং প্রোপার্টি চুলকে সিল্কি করে তোলে। এটা চুলে এক প্রকার প্রোটেক্টিভ লেয়ার তৈরি করে ফলে বাইরের তাপ, ধুলোবালি চুলের তেমন একটা ক্ষতি করতে পারে না।

মুকুনুউয়েনা (Mukunuwenna)

মুকুনুউয়েনা এক প্রকার জলজ ভেষজ উদ্ভিদ। এটার ও calming & cooling effect আছে। যাদের মাথাব্যথা, অনিদ্রার সমস্যা আছে তাদের জন্য ভীষণ উপকারী।

ভেতিভার (Vetiver)

ভেতিভার একটা ঘাস জাতীয় ভেষজ উদ্ভিদ, যেটা স্ক্যাল্পে কোন প্রকার ব্যাকটেরিয়াল ইনফেকশন হতে দেয় না, চুলের জন্য টনিক হিসেবে কাজ করে, মাথাব্যথা আর অনিদ্রার সমস্যা ও দূর করে।

অশ্বগন্ধা (Ashwagandha)

অশ্বগন্ধায় থাকা ন্যাচারাল এ্যান্টি অক্সিডেন্টস চুল পড়া রোধ করে, অকালপক্বতা রোধ করে, চুলের সার্বিক স্বাস্থ্য ঠিক রাখতে সাহায্য করে।

নির্বাচিত সংবাদ