১২ নভেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চিলিতে হস্তক্ষেপের অভিযোগ সম্পর্কে আমেরিকাকে যা বলল রাশিয়া

চিলিতে হস্তক্ষেপের অভিযোগ সম্পর্কে আমেরিকাকে যা বলল রাশিয়া

অনলাইন ডেস্ক ॥ ল্যাতিন আমেরিকার দেশ চিলির অভ্যন্তরীণ বিষয়ে রাশিয়া হস্তক্ষেপ করছে বলে ওয়াশিংটন যে অভিযোগ করেছে তাকে নাশকতামূলক অপতৎপরতা বলে প্রত্যাখ্যান করেছে মস্কো।

সম্প্রতি রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ মার্কিন সরকারের ওই অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছেন, রাশিয়ার পররাষ্ট্রনীতিতে আঘাত হানার কাজে আমেরিকা চিলির অভ্যন্তরীণ জটিল পরিস্থিতির অপব্যবহার করছে। আমেরিকার এ আচরণ রাশিয়ার জন্য নতুন নয় বলেও মন্তব্য করেন তিনি।

রাশিয়ার এই শীর্ষস্থানীয় কূটনীতিক বলেন, তার দেশ কখনোই অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করেনি এবং ভবিষ্যতেও করবে না। অন্য দেশের নির্বাচনি প্রক্রিয়ায় নাক গলানোর অভ্যাস রাশিয়ার নেই বলেও জানান রিয়াবকভ।

তিনি বলেন, চিলিতে নিজের অশুভ স্বার্থ উদ্ধারের জন্য আমেরিকা দেশটিতে যে উসকানিমূলক তৎপরতা চালাচ্ছে সে সম্পর্কে চিলির জনগণ সচেতন রয়েছে বলে মস্কো মনে করে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্প্রতি চিলির চলমান সহিংসতায় রাশিয়ার হাত রয়েছে বলে অভিযোগ করেছে। দুই সপ্তাহ আগে চিলিতে মেট্রো রেলের টিকেটের দাম বৃদ্ধির প্রতিবাদে ব্যাপক সরকার বিরোধী বিক্ষোভ হচ্ছে। এ বিক্ষোভ থেকে সৃষ্ট সহিংসতায় এখন পর্যন্ত ২০ জন নিহত ও ৪৭০ জনেরও বেশি মানুষ আহত হয়েছে।