১৮ নভেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পোশাক শিল্পে সাসটেইনেবলিটি রোডম্যাপ প্রস্তুত হচ্ছে

পোশাক শিল্পে সাসটেইনেবলিটি রোডম্যাপ প্রস্তুত হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের তৈরি পোশাক শিল্পের অগ্রযাত্রা নিশ্চিত করতে ঢাকায় অনুষ্ঠিত হলো ‘সাসটেইনেবল অ্যাপারেলস ফোরামে’র দ্বিতীয় সংস্করণ। মঙ্গলবার সকালে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসিবি) ফোরামের এ সংস্করণ অনুষ্ঠিত হয়। এতে বিশ্বের ২০টি দেশের পঞ্চাশের বেশি বক্তা পাঁচটি প্যানেল আলোচনায় মানবসম্পদ, স্বচ্ছতা, পানি, ক্রয়, অনুশীলন ও জলবায়ু পরিবর্তনসহ টেকসই উন্নয়নের বিভিন্ন বিষয়ে তাদের মতামত উপস্থাপন করেন। সাসটেইনেবল অ্যাপারেল ফোরামের দ্বিতীয় সংস্করণে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর আটটি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়।

সাসটেইনেবল অ্যাপারেল ফোরামে আসা বিদেশি বক্তা ও দর্শনার্থীদের জন্য বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ সবুজ কারখানা পরিদর্শনের আয়োজন করা হয়েছে। যেন তারা বাংলাদেশের সবুজ কারখানা এবং পরিবেশ বান্ধব উৎপাদন প্রক্রিয়া সম্পর্কে সামগ্রিক ধারণা অর্জন করতে পারেন।

দ্বিতীয় বারের মতো এই ফোরামের আয়োজন করেছে বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ (বিএই) এবং বাংলাদেশ পোশাক প্রস্তুুতকারক ও রপ্তানিকারক সমিতি বিজিএমইএ।

একইসঙ্গে শুরু হয়েছে দুইদিনব্যাপী ডেনিম এক্সপোর ১১তম আসর। এক্সপোতে অংশ নিয়েছে ১১ দেশের ৯৯ টি স্টল। সুইডিস পোশাক ব্র্যান্ড এইচঅ্যান্ডএম আসরের সহযোগী হিসেবে অংশগ্রহণ করেছে। বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ এ মেলার আয়োজন করছে। বাংলাদেশ ডেনিম এক্সপোর এবারের আসরের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘দায়িত্বশীলতা’। পোশাক প্রস্তুতকরণে পরিবেশ, সমাজ ও অর্থনৈতিক প্রেক্ষাপট কতটুকু দায়িত্বশীলতার সঙ্গে বিবেচনা করা হচ্ছে, তা বাংলাদেশ ডেনিম এক্সপোর এবারের আসরে আলোচিত হয়েছে।

মঙ্গলবার ‘সাসটেইনেবল অ্যাপারেল ফোরামে’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিজিএমইএ-এর সাবেক সভাপতি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মোহাম্মদ আতিকুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনোইত প্রিফন্টেইন ও গ্লোবাল প্রোডাকশনের হেড অব সাসটেইনেবলিটি পিয়েরে বরজেসন।