১৮ নভেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চার মাসে রফতানি আয় ১৩৬৫ কোটি ডলার

চার মাসে রফতানি আয়  ১৩৬৫ কোটি ডলার

অর্থনৈতিক রিপোর্টার ॥ তৃতীয় মাসের মতো বছরের চতুর্থ মাসে এসেও হোঁচট খেল পণ্য রফতানি আয়। ২০১৯-২০ অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) ১ হাজার ২৭২ কোটি ১২ লাখ ডলারের পণ্য রফতানি হয়েছে। এই আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৬ দশমিক ৮২ শতাংশ কম। লক্ষ্যমাত্রার চেয়ে কমেছে ১১ দশমিক ২১ শতাংশ । রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) মঙ্গলবার পণ্য রফতানি আয়ের যে হালনাগাদ তথ্য প্রকাশ করেছে তাতে দেখা যায়, অক্টোবর মাসে প্রবৃদ্ধি ও লক্ষ্যমাত্রা স্পর্শ করতে পারেনি দেশের তৈরি পোশাক খাত।

চলতি অর্থবছরের চার মাসে ১ হাজার ৫৭ কোটি ৭৩ লাখ ডলারের পোশাক রফতানি হয়েছে। এই আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৬ দশমিক ৬৭ শতাংশ কম। একই সঙ্গে লক্ষ্যমাত্রার তুলনায় আয় কমেছে ১২ দশমিক ৭ শতাংশ। এদিকে একক মাস হিসেবে অক্টোবরে রফতানি আয় অর্জিত হয়েছে ৩০৭ কোটি ৩২ লাখ টাকা।

ইপিবি’র প্রতিবেদনে দেখা যায়, চলতি ২০১৯-২০ অর্থবছরে সব ধরনের পণ্য রফতানিতে বৈদেশিক মুদ্রার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ হাজার ৫৫০ কোটি মার্কিন ডলার। ২০১৮-১৯ অর্থবছর শেষ রফতানি আয় অর্জিত হয়েছে ৪ হাজার ৫৩ কোটি ৫০ লাখ ৪ হাজার ডলার। চলতি অর্থবছর প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) রফতানির আয়ের লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৪৩২ কোটি ৮ লাখ ডলার। এই চার মাসে রফতানি আয় এসেছে ১ হাজার ২৭২ কোটি ১২ লাখ মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রার তুলনায় ১১ দশমিক ২১ শতাংশ কম। ২০১৮-১৯ অর্থবছরের জুলাই-অক্টোবর সময়ে রফতানি আয় অর্জিত হয়েছিল ১ হাজার ৩৬৫ কোটি ১৭ লাখ ডলার। সে হিসেবে রফতানি আয়ে প্রবৃদ্ধি কমেছে ২ দশমিক ৮২ শতাংশ।