২০ নভেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আমেরিকা থেকে উড়ে এসেই ওমানে অনুশীলন শুরু করালেন জেমি ডে

আমেরিকা থেকে উড়ে এসেই ওমানে অনুশীলন শুরু করালেন জেমি ডে

স্পোর্টস রিপোর্টার ॥ কোচ ছিলেন আমেরিকায়, অধিনায়ক ছিলেন স্পেনে। তাদের বাদ দিয়ে অনুশীলন শুরু হলে বিষয়টা কেমন যেন দেখাতো, তাই না? তবে সেটা আর হয়নি। যথাসময়েই কোচ-অধিনায়ক যোগ দিয়েছেন মূল দলের সঙ্গে। তবে দেশে নয়, বিদেশের মাটিতে। আর এরপরই ফুটবলারদের নিয়ে ঘাম ঝরানো অনুশীলনের প্রথম সেশনটাও ভালমতোই সেরে ফেলেছেন জেমি। দলের খেলোয়াড়দের শারীরিক সক্ষমতা আগের মতোই সতেজ আছে দেখে বেশ সন্তোষ প্রকাশও করেছেন তিনি।

বলা হচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কথা। ফিফা বিশ্বকাপের বাছাইপর্বের (‘ই’ গ্রুপ) এ্যাওয়ে ম্যাচ খেলতে এখন তারা অবস্থান করছে মধ্যপ্রাচ্যের দেশ ওমানে। সেখানে আগামী ১৪ নভেম্বর সিব শহরের আল-সিব স্টেডিয়ামে ¯^াগতিক ওমানের মুখোমুখি হবে লাল-সবুজ বাহিনী।

বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে বাংলাদেশ খেলছে গ্রুপ ‘ই’তে। গ্রুপের অন্য চার দল হলো কাতার, ওমান, আফগানিস্তান ও ভারত। ৫ দলের মধ্যে র‌্যাংকিংয়ে সব থেকে পিছিয়ে বাংলাদেশ। তারপরও লাল-সবুজরা মন্দ খেলছে না। প্রথম ম্যাচে তারা আফগানিস্তানের বিপক্ষে ১-০ গোলে হেরে যায়। ১০ সেপ্টেম্বর তাজিকিস্তানে (নিরপেক্ষ ভেন্যু) অনুষ্ঠিত হয় ম্যাচটি। এরপর ১০ অক্টোবর ঢাকায় বিশ্বকাপের স্বাগতিক দল কাতারের বিপক্ষে কঠিন লড়াই করে ২-০ গোলে হেরে যায় তারা। ১৫ অক্টোবর ভারতের বিপক্ষে এ্যাওয়ে ম্যাচে জামাল ভুঁইয়াদের পারফরম্যান্সটা ছিল আরও চোখ ধাঁধানো। কোলকাতায় অনুষ্ঠিত ম্যাচে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র করে বাংলাদেশ।

বাংলাদেশের মতোই প্রতিপক্ষ ওমানও খেলেছে ৩ টি ম্যাচ। এর মধ্যে প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ২-১ গোলে জিতেছে তারা। দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানকে হারায় ৩-০ গোলে। এরপর কাতারের কাছে হেরে যায় ১-২ গোলে। ৯ নভেম্বর ওমান ম্যাচের আগে সেখানে স্থানীয় একটি দলের সঙ্গে একটা প্রস্তুতি ম্যাচ খেলার কথা রয়েছে বাংলাদেশ দলের। র‌্যাংকিংয়ে বাংলাদেশের (১৮৪) চেয়ে ১০০ ধাপ এগিয়ে ওমান (৮৪)। এই দলের বিপক্ষে লড়াই করার দৃঢ় মানসিকতা খেলোয়াড়দের।

গ্রুপে ৫ দলের মধ্যে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ওমান। সমান ম্যাচে ১ পয়েন্ট নিয়ে তলানিতে বাংলাদেশ।

অনেক বাধা পেরিয়ে ও ভয় কাটিয়ে সোমবার রাতে ওমান পৌঁছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের খেলোয়াড়রা । অনুশীলনও শুরু করেছে তারা। অনুশীলন শেষে ফুটবলারদের ফিটনেস নিয়ে সন্তুষ্টির কথা জানিয়েছেন ব্রিটিশ কোচ কোচ জেমি ডে।

বিশ্বকাপও এশিয়ান কাপের বাছাইয়ে নিজেদের চতুর্থ ম্যাচকে সামনে রেখে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে সোমবার সকালে ওমানের উদ্দ্যেশ্যে প্লেনে চড়ে বাংলাদেশ দল। রাতে সেখানে পৌছে যায়। তবে আগের দিন যাত্রাপথে বিমানে যান্ত্রিক গোলযোগের আতঙ্ক কাটিয়ে উঠতে না পারায় ওইদিন আর অনুশীলনে নামেনি জাতীয় দলের ফুটবলাররা।

বাংলাদেশ থেকে যাবার সময় দলের সঙ্গে ছিলেন না দলের অধিনায়ক জামাল ভুইয়া আর কোচ জেমি ডে। তবে বাংলাদেশ দল ওমান পৌছার পরপরই দলের সঙ্গে যোগ দিয়েছেন এই দু’জন। পরিপূর্ণ দল নিয়েই মঙ্গলবার ওমানের ভাউচার স্পোর্টস কমপ্লেক্সে প্রথম অনুশীলন করিয়েছেন জেমি। যেখানে প্রায় দুই ঘন্টা ঘাম ঝড়ান মামুনুল-জামাল ভুইয়ারা। প্রথম দিনে দুই ঘন্টার অনুশীলনের প্রথম এক ঘন্টা, শিষ্যদের ফিটনেস নিয়ে কাজ করেছেন কোচ। ওমানের শক্তিশালী আক্রমনভাগ রুখে দিতে মূল দায়িত্বটা নিতে হবে গোলরক্ষক আর ডিফেন্ডারদের। বিষয়টি মাথায় রেখে বিশেষ কাজ করা হয়েছে রক্ষণভাগ নিয়েও।

টিম বাংলাদেশ আছে ওমানের রেডিসন ব্লু হোটেলে। বুধবার সকালে টিম হোটেলেই জেমি ডে দলের সবাইকে নিয়ে রিকভারি সেশন সম্পন্ন করেন। এরপর বিকেলে আবারও ট্রেনিং করান। দলের সবাই সুস্থ আছে এবং ওমানের আবহাওয়াতে ফুটবলাররা ট্রেনিং সেশন উপভোগ করছেন বলে জানিয়েছে বাফুফে। ওমানের তাপমাত্রা দিনের বেলায় প্রায় ৩০-৩৩ ডিগ্রি। যা অনেকটা বাংলাদেশের আবহাওয়ার মতোই। তবে রাতে হঠাৎই তা ২০-২৩ ডিগ্রিতে নেমে যায়।

জাতীয় দলের ভারত ম্যাচের পর দলের বেশ ক’জন ফুটবলার ব্যস্ত ছিলেন শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপে ম্যাচ খেলাতে। তবে যারা কোন ক্লাবের হয়ে খেলেননি। তারাও কিন্তু কোচ জেমি’ডের দেয়া রুটিন অনুযায়ী ফিটনেস ট্রেনিং করে গেছেন। যার ফল হাতে-হাতেই পাওয়া গেছে। শিষ্যদের ফিটনেসে সন্তুষ্ট হয়ে কোচ জেমি ডে বলেছেন,‘আমাদের প্রথম দিনের অনুশীলনে ছেলেদের ফিটনেসের বর্তমান অবস্থা কেমন সেটি যাচাই করে দেখতে চেষ্টা করেছি। স্বস্তির ব্যপার হালো ওরা দারুণ অবস্থায় আছে।’

প্রতিপক্ষের শক্তির কথাটা মাথায় আছে কোচ জেমি ডে’রও। এ প্রসঙ্গে এই কোচ বলেছেন,‘প্রতিপক্ষ হিসেবে ওমান অবশ্যই শক্তিধর দল। সেটি আমাদের মাথায় আছে। আমি সেভাবেই ওদের প্রস্তুত করছি।’

বাংলাদেশ স্কোয়াডে জুয়েল রানার পরিবর্তে রাকিব হোসেন দলভুক্ত হয়েছেন। বাহরাইনে এএফসি অ-১৯ চ্যাম্পিয়নশিপ খেলে ওখান থেকেই ওমানে সিনিয়র দলের সঙ্গে যোগ দেবেন ইয়াসিন আরাফাত। ছুটি কাটিয়ে আমেরিকা থেকে এবং হেড কোচ জেমি ডে এবং বার্সেলোনায় মেসিদের লা লিগার ম্যাচে ধারাভাষ্য দিয়ে সেখান থেকেই ওমানে দলের সঙ্গে যোগ দিয়েছেন দলপতি জামাল ভুঁইয়া।

বাংলাদেশ দল ॥ আশরাফুল ইসলাম রানা, শহীদুল আলম সোহেল, আনিসুর রহমান জিকু, বিশ্বনাথ ঘোষ, টুটুল হোসেন বাদশা, রহমত মিয়া, ইয়াসিন খান, রিয়াদুল হাসান, ইয়াসিন আরাফাত, রায়হান হাসান, জামাল ভুঁইয়া (অধিনায়ক), মামুনুল ইসলাম, সোহেল রানা, রবিউল হাসান, বিপলু আহমেদ, আরিফুর রহমান, মোহাম্মদ ইব্রাহিম, নাবিব নেওয়াজ জীবন, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, সাদ উদ্দিন, তৌাহিদুর আলম সবুজ, রকিব হোসেন।