২০ নভেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বদলে যাচ্ছে দেশের ফুটবল

বদলে যাচ্ছে দেশের ফুটবল

স্পোর্টস রিপোর্টার ॥ জাতীয় দল নিয়ে নতুন করে স্বপ্ন দেখছে বাফুফে। সম্প্রতি বিশ্বকাপ বাছাইয়ে জাতীয় ফুটবল দলের পারফর্মেন্সে উন্নতির ছাপ স্পষ্ট। বাংলাদেশি ফুটবলারদের বিশ্বমানের হয়ে ওঠার সামর্থ্য আছে সেটা বিশ্বাস করেন বিশ্বকাপ খেলা তারকা ড্যানিয়েল কলিন্দ্রেস। তাঁর মতে, আত্মবিশ্বাসের সঙ্গে প্রয়োজন, নিজ সামর্থ্যের ওপর আস্থা রাখা। তাহলেই নিয়মিত সাফল্য পাবে লাল-সবুজ। বর্তমান দলকে নিয়ে নতুন করে স্বপ্ন দেখছে বাফুফেও।

যে কোন খেলায় কেন্দ্রীয় চরিত্রের প্রভাব থাকে, যাকে ঘিরে খেলাটার জনপ্রিয়তা বাড়ে হুহু কোরে। বাংলাদেশ ফুটবলে বহুদিনের অভাব বোধহয় ঘুচে গেছে, জামাল ভুঁইয়া দেশের ফুটবলের সেই কেন্দ্রীয় চরিত্র হয়ে উঠছেন।

জামালের জনপ্রিয়তা আঁচ করা যায়, লা লিগার কমেন্ট্রি বক্সে যখন তিনি থাকেন। বেঙ্গল টাইগার্স ক্যাপ্টেনকে নিয়ে ফ্যান-ফলোয়ারদের কমেন্টগুলো দেশের ফুটবলের লাইমলাইটে আসার বড় বার্তা।

দল ভালো করলে খেলোয়াড়দের কদর বাড়ে, জামালের মত সাদ-মতিন-সুফিলদের এখন নামেই চিনতে শুরু করেছে স্পোর্টস লাভার। এসবই আত্মবিশ্বাস বাড়ানোর রসদ, ওটারই যে ঘাটতি ছিল এতদিন। বদলে যাওয়ার শুরুটা তো সুন্দর ভবিষ্যতের আভাস।

বসুন্ধরা কিংসের ফরোয়ার্ড ড্যানিয়েল কলিনদ্রেস বলেন, আমি মনে বাংলাদেশে অনেক মানসম্মত ফুটবলার আছে। ওদের যোগ্যতা আছে বিশ্বমানের ফুটবলার হয়ে উঠার। জাতীয় দলে ভালো ডিফেন্ডার ও স্ট্রাইকারও আছে। শুধু দরকার ফুটবলার নিজস্ব সামর্থের উপর আস্থা রাখা।

বিশ্বকাপ বাছাই উতরে যাওয়া কেবল-ই স্বপ্ন। ওই কঠিন পথে দল লড়তে শিখেছে, মাঠের পারফর্মন্সে জামালদের নিয়ে গর্ব করতে শিখছে ফ্যানরাও। জেমি ডের দলটাকে নিয়ে বহুদূর ভাবছে বাফুফে।

নতুন প্রজন্ম সোনালি দিন ফেরানোর আভাস দিচ্ছে। এখন ধারাবাহিকতা ধরে রাখাই বড় চ্যালেঞ্জ।