২০ নভেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এএ গেমসের আসর শুরু ১ ডিসেম্বর থেকে

এএ গেমসের আসর শুরু ১ ডিসেম্বর থেকে

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী ১-১০ ডিসেম্বর পর্যন্ত নেপালের কাঠমান্ডু এবং পোখরায় অনুষ্ঠিত হবে দক্ষিণ এশিয়ার অলিম্পিক খ্যাত সাউথ এশিয়ান গেমস (এসএ গেমস)-এর ত্রয়োদশ আসর। ১ ডিসেম্বর কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান হলেও ২৭ নভেম্বর ত্রিপুরেশ্বরি কভার্ড হলে ভলিবল ডিসিপ্লিনের খেলা দিয়ে আগেই কার্যক্রম শুরু হবে গেমসের।

এবারের আসরে ২৭টি ডিসিপ্লিন থাকছে। এগুলো হলো : আরচারি, এ্যাথলেটিক্স, ক্রিকেট, ফুটবল, ব্যাডমিন্টন, বাস্কেটবল, বক্সিং, সাইক্লিং, ফেন্সিং, টেবিল টেনিস, হ্যান্ডবল, ভলিবল, উশু, তায়কোয়ান্ডো, ভারোত্তোলন, সাঁতার, কুস্তি, শূটিং, গলফ, কারাতে, কাবাডি, জুডো, খো খো, স্কোয়াশ, টেনিস, প্যারাগ্লাইডিং ও ট্রায়াথলন। তবে বাংলাদেশ শেষ দুটি ডিসিপ্লিন এবং নারী ফুটবলে অংশ নেবে না।

গত ১৫ জুলাই থেকে বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশনের (বিওএ) অর্থায়নে শুরু হয়েছে ২৩ ডিসিপ্লিনের অনুশীলন ক্যাম্প। ক্রিকেট ও ফুটবল নিজেদের অর্থায়নে ক্যাম্প করছে। দু’মাস অনুশীলনের পর ১৬ সেপ্টেম্বর ১৫৯ ক্রীড়াবিদ বাদ দিয়ে ৬২৪ জনকে রাখে বিওএ। ১ নভেম্বর আরেক দফা কমানো হয় ক্রীড়াবিদ।

২৫ ডিসিপ্লিনের ৫৮৯ ক্রীড়াবিদ, কোচ ও কর্মকর্তা অংশ নেবেন এবারের গেমসে। তবে দায়িত্বশীল একটি সূত্রে জানা গেছে, এবারের আসরে ক্রীড়াবিদ ও অতিথি মিলিয়ে বাংলাদেশ থেকে ৬৩০ জনের একটি কন্টিনজেন্ট যাবে গেমসে।

* কোন্ তারিখে কোন্ ডিসিপ্লিন শুরু ও শেষ ॥ ২৭ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর ভলিবল, ২৯ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর উশু, খো খো ৩০ নভেম্বর থেকে ৯ ডিসেম্বর, ব্যাডমিন্টন ১-৬ ডিসেম্বর, কারাতে ১-৪ ডিসেম্বর, টেনিস ১-৯ ডিসেম্বর, ক্রিকেট ২-৯ ডিসেম্বর, গলফ ২-৬ ডিসেম্বর, টেবিল টেনিস ২-৬ ডিসেম্বর, তায়কোয়ান্ডো ২-৫ ডিসেম্বর, আরচারি ৩-৭ ডিসেম্বর, ফুটবল (পুরুষ) ১-১০ ডিসেম্বর, শূটিং ৩-৮ ডিসেম্বর, হ্যান্ডবল ৪-৯ ডিসেম্বর, কাবাডি ৪-৯ ডিসেম্বর, বাস্কেটবল ৫-১০ ডিসেম্বর, থ্রি নট থ্রি বাস্কেটবল ৭-৯ ডিসেম্বর, সাঁতার ৫-৯ ডিসেম্বর, স্কোয়াশ ৫-৯ ডিসেম্বর, বিচ ভলিবল ৫-৯ ডিসেম্বর, ভারোত্তোলন ৫-৯ ডিসেম্বর, বক্সিং ৬-১০ ডিসেম্বর, ফেন্সিং ৬-৯ ডিসেম্বর, কুস্তি ৬-৯ ডিসেম্বর এবং জুডো ৭-১০ ডিসেম্বর।