০৮ নভেম্বর ২০১৯

যশোরে আমন ক্ষেতে কারেন্ট পোকার আক্রমণ

যশোরে আমন ক্ষেতে কারেন্ট পোকার আক্রমণ

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ মাঠে পাকতে শুরু করেছে আমন ধান। কার্তিকের হিমেল হাওয়ায় দোল খাচ্ছে ধানের সোনালি শীষ। সেই সঙ্গে দোল খাচ্ছে কৃষকের রঙিন স্বপ্ন। আবহাওয়া অনুকূলে থাকলে অগ্রহায়ণের প্রথম সপ্তাহে কৃষকরা ঘরে তুলবেন সোনালি ফসল। ভরে যাবে গোলা, মুখে ফুটবে নবান্নের হাসি। কিন্তু গেল ৩ মাস ধরে হাঁড় ভাঙ্গা খাটুনি আর নিবিড় পরিচর্যার পর শেষ মুহূর্তে এসে ভেস্তে যেতে বসেছে যশোরের কৃষকদের সোনালি স্বপ্ন। ধানে কারেন্ট পোকার আক্রমণে দিশেহারা হয়ে পড়ছেন বহু কৃষক। সরেজমিনে যশোর সদর উপজেলার বিভিন্ন মাঠ ঘুরে এ ক্ষতির সেই দৃশ্য দেখা গেছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র মতে, যশোরের আবহাওয়া আমন চাষের উপযোগী। এবারও আবহাওয়া অনুকূলে থাকায় আমন চাষে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি অর্জিত হয়েছে। চলতি মৌসুমে যশোর জেলার ৮ উপজেলায় আমনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো ১ লক্ষ ৩৪ হাজার ৯৭৫ হেক্টর। যা অর্জিত হয়েছে অর্থাৎ চাষ হয়েছে ১ লক্ষ ৩৯ হাজার ১২৫ হেক্টর জমিতে। তবে জেলার বিভিন্ন উপজেলায় আমন ধানের কারেন্ট পোকার আক্রমণ দেখা গেছে। কিন্তু সদর উপজেলার বেশির ভাগ ইউনিয়নে এ রোগের প্রার্দুভাব বেশি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোরের অতিরিক্ত উপ-পরিচালক সুশান্ত কুমার তরফদার সাংবাদিকদের জানান, অন্ধকারাচ্ছন্ন ও আলো-বাতাস কম থাকে এমন জমিতে এই পোকার আক্রমণ হয়। প্রাথমিক অবস্থায় কীটনাশক ছিটিয়ে এটি দমন করা যায়। অন্যবারের তুলনায় এ জেলায় কারেন্ট পোকা আক্রমণ কম। যেসব খেতে ধান পেকে যাচ্ছে, আমরা সেগুলো কৃষকদের কেটে ফেলার পরামর্শ দিচ্ছি।