১৪ নভেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

স্কিন ক্যান্সারের তথ্য জানাবে স্মার্টফোনের এ্যাপ

এই গরমে হালকা-পাতলা পোশাকেই নিশ্চয় বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন। স্লিভলেস টপ অথবা হাফ-প্যান্ট, টাইট জিনসের তুলনায় বেশ আরামদায়ক। কিন্তু এই আরামই কখন অজান্তে আপনার ত্বকের ক্ষতি করছে জানতেও পারেন না। এ ধরনের পোশাক পরে রোদে বেরুলেই সূর্যের ইউভি রশ্মি ত্বকের ক্ষতি করে। যা থেকে হতে পারে ক্যান্সারও। কিন্তু কিভাবে বুঝবেন এ রোগে আক্রান্ত হলেন কি না? এখন আর তার জন্য ডাক্তারের মুখাপেক্ষী থাকার প্রয়োজন নেই। স্মার্টফোনে একটি এ্যাপ থাকলেই জেনে নেওয়া যাবে এই রোগ আপনাকে ছুঁতে পেরেছে কি না।

ত্বকে সামান্য ফুসকুড়িও কখন বড় রোগের আকার নেয়, তা বোঝা কঠিন। কিন্তু বিষয়টি শুরুতেই ধরা পড়লে তার নিরাময় করা সহজ হয়। বেশ কয়েকটি এ্যাপ আছে, যার মাধ্যমে অনায়াসে ত্বক পরীক্ষা করে নেওয়া যায়। তবে শতভাগ নিশ্চিত হতে চিকিৎসকের পরামর্শ তো নিতেই হবে। কিন্তু বাড়ি বসে এক ক্লিকেই যদি বিষয়টা পরীক্ষা করা যায় মন্দ কী। ত্বকে কোন ফুসকুড়ি দেখলে স্মার্টফোনে ছবি তুলে এ্যাপের মাধ্যমে তা চোখে চোখে রাখতে পারবেন। এই এ্যাপগুলো আসলে আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স এ্যালগরিদমের মাধ্যমে স্মার্টফোনেই আপনার ত্বকের খুঁটিনাটি জানতে পারে। এ থেকে ছবি তুলে সরাসরি চিকিৎসকের কাছেও পাঠিয়ে দেওয়া যায়। তিনি তা দেখে উত্তরও দেন। এর পাশাপাশি ত্বকের দেখভালের কথাও আপনাকে মনে করাতে থাকে এ্যাপগুলো। এবার জেনে নিন কোন কোন এ্যাপ স্মার্টফোনে রাখলে উপকৃত হবেন।

মিসকিন (Miiskin)

এই এ্যাপের বিশেষত্ব হলোÑ এর হাই-ডেফিনেশন ক্যামেরা। সাধারণ ডিজিটাল ছবির থেকেও এসে ভাল ছবি আসে। ফলে ত্বকের সূক্ষ্মাতিসূক্ষ্ম বিষয়ও চোখ এড়ায় না। এই এ্যাপের মাধ্যমে ত্বকে জš§ নেওয়া কোন ফুসকুড়ির ছবি তুলে সেভ করে রাখতে পারেন। কয়েকদিন পর ফের ছবি তুলে দেখে নিতে পারেন, জিনিসটি আরও প্রকট হলো কি না। তেমন কিছু হলে চিকিৎসকের সঙ্গে অবশ্যই পরামর্শ করুন। সেই ব্যবস্থাও করে দেবে এই এ্যাপই।

ইউএমস্কিনচেক (UMSkinCheck)

মিচিগান বিশ্ববিদ্যালয়ে তৈরি এই এ্যাপ গোটা দেহের স্ক্যান করে ত্বকে কোন রোগ বাসা বেঁধেছে কি না, বলে দিতে পারে। কিভাবে স্ক্যান করবেন তার বিস্তারিত বর্ণনাও দেওয়া থাকে এখানেই। এ ক্ষেত্রে কী কী সতর্কতা অবলম্বন জরুরী, সে তথ্যও পেয়ে যাবেন এই অত্যাধুনিক এ্যাপে।

মলেস্কোপ (MoleScope)

এই এ্যাপটি অনেকটা গররংশরহ এ্যাপের মতো। তিলের মতো কোন বস্তু শরীরে বেড়ে উঠছে কি না, তার রং পরিবর্তিত হচ্ছে কি না, সেটি ফেঁপে যাচ্ছে কি না, এসবই প্রতিনিয়ত নজর রাখে মোলস্কোপ এ্যাপ।

নির্বাচিত সংবাদ