১৮ নভেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সরকার পতন নিজেই ডেকে আনছে ॥ মওদুদ

  • লড়াই হবে রাজপথে-গয়েশ্বর

স্টাফ রিপোর্টার ॥ বর্তমান সরকার বিভিন্ন কর্মকা-ের মাধ্যমে নিজের পতন নিজেই ডেকে আনছে মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, এ সরকারের পতন এখন সময়ের ব্যাপার মাত্র। শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে স্বাধীনতা সদ্য প্রয়াত বিএনপি নেতা সাদেক হোসেন খোকা স্মরণে স্বাধীনতা ফোরাম আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। অপর এক অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, এখন থেকে লড়াই হবে রাজপথে-গয়েশ্বর।

বিএনপি নেতাকর্মীদের উদ্দেশে মওদুদ বলেন, আপনারা অনেকেই মনে করেন আমরা রাস্তায় নামতে পারছি না, আন্দোলন করতে পারছি না, সে জন্য বুঝি সরকারের পতন হবে না। কিন্তু আমি নিরাশ নই, হতাশ নই। আমি একজন প্র্যাকটিসিং পলিটিশিয়ান। দেশের মানুষ এ সরকারের বিরুদ্ধে আন্দোলন করবে।

মওদুদ বলেন, আওয়ামী লীগ সংখ্যালঘুদের ভোট ব্যাংক ভাবলেও সংখ্যালঘুরা মনে-প্রাণে আওয়ামী লীগকে সাংঘাতিকভাবে ভয় পায়। তিনি বলেন, আমাদের শাসনামলে দেশে মন্দির সংখ্যা বাড়লেও এখন কমছে। মওদুদ বলেন, বৃহস্পতিবার প্রধানমন্ত্রী অনেকের স্মৃতিচারণ করেছেন। জাসদের একজন নেতা মারা গেছেন তার জন্য কথা বলেছেন। কিন্তু ক্ষণিকের জন্যও বিএনপি নেতা সাদেক হোসেন খোকার নাম উল্লেখ করেননি। কারণ সাদেক হোসেন খোকা একজন বীর মুক্তিযোদ্ধা হলেও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে শেখ হাসিনাকে হারিয়েছিলেন। এই কারণে খোকার নাম তার মনে আসেনি? আমি মনে করি খোকা দেশপ্রেমিক নেতা ছিলেন। তার অবদান এদেশের মানুষ কখনও ভুলবে না। তাকে যে সম্মান দেখানো উচিত ছিল সে সম্মান আমরা দেখাতে পারিনি। আয়োজক সংগঠনের সভাপতি আবু নাসের মোহাম্মদ রহমাতুল্লাহর সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন জেএসডি সভাপতি আসম আবদুর রব, বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, বিএনপি চেয়ারপার্সনের বিশেষ সহকারী এ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস, নির্বাহী কমিটির সদস্য বিলকিস জাহান শিরিন, নিপুন রায় চৌধুরী, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডাঃ জাফরউল্লাহ চৌধুরী প্রমুখ।

এখন থেকে লড়াই হবে রাজপথে-গয়েশ্বর ॥ বিএনপি নেতাকর্মীদের কারো নির্দেশের অপেক্ষায় না থেকে আন্দোলনের জন্য মাঠে নামার আহ্বান জানিয়ে দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, এখন থেকে লড়াই হবে রাজপথে। শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে তারেক রহমান পরিষদ ঢাকা মহানগর উত্তর আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

গয়েশ্বর বলেন, আন্দোলনের জন্য নেতারা অনেক সময় নির্দেশ দিতে পারেন না। তাই বলে কর্মীদের বসে থাকলে চলবে না। ‘৭১-এ নেতারা নির্দেশ দিতে পারেননি। তখন অখ্যাত একজন মেজর স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন।’ আন্দোলনের জন্য প্রেসক্লাবে আলোচনা করার সুযোগ নেই জানিয়ে গয়েশ্বর বলেন, আমাদের এখন সময় হয়েছে রাস্তায় নামার।

তারেক পরিষদ ঢাকা মহানগর উত্তরের সভাপতি সাহেদুল ইসলাম লরেনের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামুজ্জামান দুদু, যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ প্রমুখ।

মুক্তিযোদ্ধা খোকাকে কেন পাসপোর্ট নবায়নের সুযোগ দেয়া হলো না?- রিজভী ॥ বিএনপি নেতা সাদেক হোসেন খোকা মৃত্যুর আগে দেশে ফিরতে চেয়েছিলেন বলে উল্লেখ করে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, মুক্তিযোদ্ধা খোকাকে কেন পাসপোর্ট নবায়নের সুযোগ দেয়া হলো না? বৃহস্পতিবার দুপুরে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি সরকারকে উদ্দেশ করে এমন প্রশ্ন করেন।

রিজভী বলেন, সাদেক হোসেন খোকা পাসপোর্ট নবায়নের আদেন করেছিলেন। কিন্তু সরকার সে সুযোগ দেয়নি। তিনি বলেন, লাখো মানুষের শ্রদ্ধা ভালবাসায় দুনিয়া থেকে চিরবিদায় নিয়েছেন।