০৯ ডিসেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নকআউট রাউন্ডে ম্যানইউ-সেভিয়া

স্পোর্টস রিপোর্টার ॥ উয়েফা ইউরোপা লীগ ফুটবলের নকআউট রাউন্ড নিশ্চিত করেছে ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেড ও স্প্যানিশ ক্লাব সেভিয়া। দল দু’টি বৃহস্পতিবার রাতে নিজ নিজ গ্রুপের ম্যাচ জিতে শেষ ৩২এ খেলার টিকেট কেটেছে। এই দল দু’টির পাশাপাশি নকআউট রাউন্ড নিশ্চিত করেছে স্পেনের এস্পানিওল, সুইজারল্যান্ডের এফসি বাসেল ও স্কটল্যান্ডের ক্লাব সেল্টিক।

‘এ’ গ্রুপের ম্যাচে টানা চার জয়ে এই কৃতিত্ব দেখিয়েছে সেভিয়া। পরশু রাতে তারা ৫-২ গোলে হারিয়েছে স্বাগতিক লুক্সেমবার্গের ক্লাব ডুলেলাঙ্গেকে। বিজয়ী দলের হয়ে চোখ ধাঁধানো হ্যাটট্রিক করেন সাবেক বার্সিলোনা ফরোয়ার্ড মুনির আল হাদ্দাদি। আর জোড়া গোল করেন ইসরাইলের ফুটবলার মোয়েনেস ডাবর। এর আগে গত ২৪ অক্টোবার একই দলের বিরুদ্ধে ঘরের মাঠে ৩-০ গোলে জিতেছিল সেভিয়া। দাপুটে এই জয়ে দুই ম্যাচ হাতে রেখেই সেরা ৩২এ খেলা নিশ্চিত করেছে সেভিয়া।

স্প্যানিশ ক্লাবটির মতো ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডও দুই গ্রুপ ম্যাচ হাতে রেখে নকআউট রাউন্ডে পৌঁছে গেছে। ‘এল’ গ্রুপের ম্যাচে ঘরের মাঠ ওল্ডট্র্যাফোর্ডে সার্বিয়ার ক্লাব পার্টিজানকে ৩-০ গোলে হারিয়েছে রেড ডেভিলসরা। এই জয়ে গ্রুপে ৪ ম্যাচ শেষে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে ম্যানইউ। ডাচ দল এজেড আল্কমারের চেয়ে ২ পয়েন্ট এগিয়ে, যারা কাজাখস্তানের আস্টানাকে উড়িয়ে দিয়েছে ৫-০ গোলে। তৃতীয় স্থানে থাকা পার্টিজানের পয়েন্ট ৪। আর আস্টানার শূন্য। ওল্ডট্র্যাফোর্ডে আরও বড় জয় পেতে পারতো কোচ ওলে গানার সোলসজায়েরের দল। কিন্তু দুর্বল ফিনিশিংয়ের কারণে তা হয়নি। শুরুতে তিনটি সুযোগ নষ্ট করেন মার্কাস রাশফোর্ড। তবে ২২ মিনিটে ম্যাসন গ্রিনউড গোল করে স্বাগতিকদের এগিয়ে দেন।

পার্টিজানের মাঠে ১-০ গোলে আগের ম্যাচ জয়ে পেনাল্টি থেকে গোল করা এ্যান্থনি মার্শাল ৩৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন। দুই ডিফেন্ডারকে কাটিয়ে চোখ ধাঁধানো গোল করেন তিনি। বিরতির পর ৪৯ মিনিটে রাশফোর্ড ম্যানইউর হয়ে তিন নম্বর গোল করেন। ম্যাচের শেষ আধাঘণ্টা নিজেদের রক্ষণভাগ অটুট রেখে বড় এই জয় নিশ্চিত করে স্বাগতিকরা। এই মৌসুমের টুর্নামেন্টে একমাত্র দল হিসেবে এখনও গোলপোস্ট অক্ষত রেখেছে ম্যানইউ। এদিকে ইতালিয়ান ক্লাব এএস রোমা টানা দুই ড্র’র পর হেরে গেছে বরুশিয়া মনশেনগ্লাডব্যাচের কাছে। ৩৫ মিনিটে আত্মঘাতী গোল করে জার্মান ক্লাবকে এগিয়ে দেয়া ফেডেরিকো ফাজিও দ্বিতীয়ার্ধে রোমাকে সমতায় ফেরান। কিন্তু ইনজুরি সময়ের পঞ্চম মিনিটে মার্কাস থুরামের লক্ষ্যভেদে ২-১ গোলে হারতে হয় ইতালিয়ান ক্লাবকে। বর্তমানে চার ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে তিনে রোমা। সমান পয়েন্টে তাদের ওপরে জার্মান ক্লাব।

নকআউট রাউন্ডে উঠলেও গত মাসে বড় ঝড় বয়ে গেছে ম্যানইউ শিবিরে। দলটি নিজেদের ইতিহাসের বাজে রেকর্ড গড়ে। সেই ধাক্কা সামলে দলটি ঘুরে দাঁড়ানোর চেষ্টায় আছে। প্রাণান্ত চেষ্টা করেও গত অর্ধযুগেরও বেশি সময় সফল হতে পারছে না ম্যানইউ। চলতি মৌসুমে তাদের আরও বেহাল দশা। এর আগে গত মাসে হল্যান্ড সফরে প্রথমপর্বের ম্যাচে স্বাগতিক ক্লাব আল্কমারের সঙ্গে হারতে হারতে কোনরকমে ড্র করে ফিরেছিল কোচ ওলে গানার সোলসজায়েরের দল। ওই ম্যাচটির পর সব প্রতিযোগিতা মিলিয়ে নিজেদের সর্বশেষ আট ম্যাচে গড়ে একটির বেশি গোল করতে পারেনি ম্যানইউ।

গত মার্চ থেকে প্রতিপক্ষের মাঠে নিজেদের শেষ দশ ম্যাচে পায়নি জয়ের দেখা। শুধু তাই নয়, গত ৩০ বছরের মধ্যে এ্যাওয়ে ম্যাচে এটাই তাদের সবচেয়ে লম্বা সময় জয়হীন থাকা। ১৯৮৯-৯০ মৌসুমের পর ইংল্যান্ডের শীর্ষ লীগে এবার সবচেয়ে বাজে শুরু করেছে রেড ডেভিলসরা।