০৯ নভেম্বর ২০১৯

লিবিয়া থেকে উদ্ধার বাংলাদেশীদের ফেরাতে প্রস্তুতি

জনকণ্ঠ ডেস্ক ॥ লিবিয়ার উপকূল থেকে উদ্ধার হওয়া ১৭১ বাংলাদেশী নাগরিককে দেশে ফেরানোর প্রস্তুতি চলছে। দেশটির সরকারের সহযোগিতায় বাংলাদেশ দূতাবাস উদ্ধার হওয়া সব বাংলাদেশীর নিবন্ধন সম্পন্ন করেছে। শুক্রবার লিবিয়ার বাংলাদেশ দূতাবাস সূত্র এ তথ্য জানায়। খবর বাংলা নিউজের।

লিবিয়ার বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা জানান, উদ্ধার হওয়া বাংলাদেশী নাগরিকদের দ্রুত সময়ের মধ্যে দেশে পাঠাতে প্রস্তুতি নিয়েছে দূতাবাস। লিবিয়া সরকার ও আইওএম’র সহায়তায় তাদের দেশে ফেরত পাঠানো হবে।

নৌকায় চড়ে ইউরোপ যাত্রার সময় লিবিয়ার কোস্টগার্ড ভূমধ্যসাগর থেকে ৩০ অক্টোবর ১৭১ বাংলাদেশীসহ প্রায় ২০০ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করে। তাদের ত্রিপলির উপশহরে অবস্থিত দুটি ডিটেনশন সেন্টারে হস্তান্তর করা হয়। এর পরিপ্রেক্ষিতে লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস দেশটির অবৈধ অভিবাসন নিয়ন্ত্রণ সংস্থার সঙ্গে যোগাযোগ করে ডিটেনশন সেন্টার দুটি পরিদর্শন এবং উদ্ধার করা বাংলাদেশী নাগরিকদের সাক্ষাতকারের অনুমতি নেয়। ৩১ অক্টোবর লিবিয়া দূতাবাসের কর্মকর্তারা ডিটেনশন সেন্টার পরিদর্শন করে বাংলাদেশী নাগরিকদের সাক্ষাতকার গ্রহণ ও প্রয়োজনীয় আইনগত সহায়তার ব্যবস্থা করেন। এখন ডিটেনশন সেন্টারে থাকা সব বাংলাদেশী নাগরিকের নিবন্ধন সম্পন্ন হয়েছে।