১৯ নভেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গল্প কবিতা গানে রণেশ দাশগুপ্তকে স্বরণ

গল্প কবিতা গানে রণেশ দাশগুপ্তকে স্বরণ

স্টাফ রিপোর্টার ॥ গল্প, গান আর কবিতায় সাংবাদিক-সাহিত্যিক-বিপ্লবী "উদয় পথের দৃপ্ত পথিক" রণেশ দাশগুপ্তকে স্বরণ করলো জাতীয় শিশু কিশোর সংগঠন কেন্দ্রীয় খেলাঘর আসর। শনিবার রণেশ দাশগুপ্ত স্বরণে সাহিত্য বাসরের আয়োজন করা হয় খেলাঘরের পক্ষ থেকে। সংগঠনের শান্তিনগরের কেন্দ্রীয় প্রশিক্ষণ ক্যাম্পে আয়োজিত অনুষ্ঠানে কবি, সাহিত্যিক, বুদ্ধিজীবী, শিক্ষাবীদ সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেন।

খেলাঘরের অন্যতম এই প্রতিষ্ঠাতা ১৯৯৭ সালের ৪ নবেম্বর মৃত্যুবরণ করেন। মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাঁকে স্বরণ করতেই সাহিত্য বাসরের আয়োজন করা হয়। কেন্দ্র সহ খেলাঘরের সারাদেশের আঞ্চলিক, মহানগর, জেলা ও শাখা সংগঠন গুলোর পক্ষ থেকে একই কর্মসূচী পালন করা হয়েছে।

শিক্ষাবীদ ও খেলাঘরের সভাপতিমন্ডলীর সদস্য অধ্যাপক নিরজ্ঞন অধিকারীর সভাপতিত্বে কেন্দ্রীয় কর্মসূচীতে অতিথি ছিলেন বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্টীর সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন। উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক প্রণয় সাহা, সহ-সাধারণ সম্পাদক সাহাবুল ইসলাম বাবু, সিজার মল্লিক, সুনীল সরকার, অশোকেশ রায়, আসমা আব্বাসি উর্মি, শিল্পী রহমান, সুজন মজামদার প্রমুখ।

আলোচকেরা বলেন, জাতির অবক্ষয় রোধে সাহিত্য চর্চা প্রথম নিয়ামক। রণেশ দাশগুপ্ত শিখিয়ে গেছেন, সাহিত্য চর্চা সকল অনাচার-অবিচারের বিরুদ্ধে ধারালো অস্ত্র হয়ে তা কিভাবে মোকাবিলা করে।

বক্তারা বলেন, বাংলাদেশের আজকের প্রেক্ষাপটে সমাজ পরিবর্তনের আন্দোলনে- অস্থিরতা, অবক্ষয় -দুর্নীতি- সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সাহিত্যের অন্তর্নিহিত শক্তি কাজে লাগাতে হবে। খেলাঘর সাহিত্য বাসর নতুন প্রজন্মকে সামাজিক আন্দোলনে পথ দেখাবে।