১৯ নভেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

লোকসানেও লভ্যাংশ দেবে সাত কোম্পানি

অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১৮-১৯ অর্থবছরের ব্যবসায় লোকসান সত্ত্বেও শেয়ারবাজারে তালিকাভুক্ত ৭ কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর আগের বছরগুলোতে মুনাফা থেকে জমানো রিজার্ভ থেকে এই লভ্যাংশ দেয়া হবে। জুন ক্লোজিং কোম্পানিগুলোর সম্প্রতি আয়োজিত লভ্যাংশ সংক্রান্ত সভায় ৭ কোম্পানির পর্ষদ এই সিদ্ধান্ত নিয়েছে।

২০১৮-১৯ অর্থবছরের ব্যবসায় মুনাফা সত্ত্বেও ৭ কোম্পানির লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্তকে বিনিয়োগকারীরা যেমন ধিক্কার জানিয়েছে, একইভাবে লোকসান করেও রিজার্ভ থেকে লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নেয়া কোম্পানিগুলোর পর্ষদকে সাধুবাদ জানিয়েছেন। বিনিয়োগকারীদের মতে, কোম্পানি তথা শেয়ারহোল্ডারদের জন্যই রিজার্ভ রাখা হয়। আর সেখান থেকে এবার ৭ কোম্পানির পরিচালনা পর্ষদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নেয়ার মাধ্যমে পুরো শেয়ারবাজারের পাশে এসে দাঁড়িয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সাবেক সভাপতি ছায়েদুর রহমান বলেন, কিছু কোম্পানি এ বছর লোকসান করেছে। কিন্তু কোম্পানিগুলোর ভবিষ্যতের কথা চিন্তা করে রিজার্ভ সংরক্ষণ করেছে। আর প্রয়োজনের তাগিদে সেখান থেকে কিছু কোম্পানির পর্ষদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এটা শেয়ারবাজারের জন্য ইতিবাচক দিক।

খুলনা প্রিন্টিং এ্যান্ড প্যাকেজিংয়ের সচিব মিলন খান বলেন, বর্তমানে শেয়ারবাজারের মন্দাবস্থার কারণে বিনিয়োগকারীরা লোকসান গুনছে। এমতাবস্থায় শেয়ারহোল্ডারদের স্বার্থের কথা ভেবে এবার পর্ষদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এতে কিছুটা হলেও শেয়ারহোল্ডাররা উপকৃত হবে।