০৬ ডিসেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গাজায় ইসলামিক জিহাদের শীর্ষ নেতা নিহত

  • ইসরাইলী হামলা

ফিলিস্তিনের গাজা ভূখ-ে ইসরাইলের হামলায় ইরান সমর্থিত ফিলিস্তিনী গোষ্ঠী ইসলামিক জিহাদের শীর্ষ এক কমান্ডার নিহত হয়েছেন। নিহত কমান্ডার বাহা আবু আল-আত্তা সীমান্তের অপর পাশে ইসরায়েলি ভূখ-ে ধারাবাহিক হামলার জন্য দায়ী এবং তিনি আরও হামলার পরিকল্পনা করছিলেন বলে ইসরাইল দাবি করেছে। রয়টার্স।

আল-আত্তা তার নিজ বাড়িতেই নিহত হন। হামলায় আরও অন্তত একজন, এক নারী নিহত এবং আরও দুইজন আহত হয়েছেন বলে গাজার চিকিৎসকরা জানিয়েছেন। মঙ্গলবার ভোরে গাজা নগরীর শেজাইয়া এলাকায় আত্তার বাড়িতে হামলা হয়। ইসরাইলি বাহিনীর ছোড়া বোমা বাড়িটির ছাদ ফুঁড়ে ভেতরে ঢুকে বিস্ফোরণ ঘটায়। এর কিছুক্ষণ পর ফিলিস্তিনী যোদ্ধারা ইসরাইলে এক পশলা রকেট হামলা চালায় বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। তাৎক্ষণিকভাবে ইসরাইলের দিক থেকে হতাহত বা ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া যায়নি। দেশটির পুলিশ জানিয়েছে, পূর্ব সতর্কতা হিসেবে তারা গাজার দিকে কিছু সড়ক বন্ধ করে দিয়েছিল। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর অনুমতি পাওয়ার পর এই অভিযান চালানো হয়। ইসরাইল আগে থেকেই ড্রোন ও স্নাইপার হামলার জন্য আল-আত্তাকে দায়ী করে এসেছে।

মেক্সিকোর প্রস্তাব গ্রহণ করলেন মোরালেস

নির্বাচনে কারচুপির অভিযোগে প্রতিবাদ বিক্ষোভের মুখে বলিভিয়ার প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করার পর ইভো মোরালেস মেক্সিকোর রাজনৈতিক আশ্রয়ের প্রস্তাব গ্রহণ করেছেন। তিনি জানিয়েছেন, বলিভিয়া ছেড়ে যেতে তার কষ্ট হচ্ছে কিন্তু আরও ‘বল ও শক্তি’ নিয়ে তিনি ফিরে আসবেন। বিবিসি।

মোরালেস মেক্সিকোর সরকারী একটি বিমানে উঠেছেন বলে মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরাদ নিশ্চিত করেছেন। তিনি মোরালেসকে রাজনৈতিক আশ্রয় দেয়ার সিদ্ধান্তের কথা জানিয়ে ছিলেন। মেক্সিকোতে বামপন্থী সরকার ক্ষমতাসীন এবং তারা মোরালেসের প্রতি সমর্থন জানিয়েছে। এর আগে এবরাদ মোরালেসের পদত্যাগের ক্ষেত্রে সামরিক বাহিনীর জড়িয়ে পড়ার কথা উল্লেখ করে বলিভিয়ার ঘটনাকে ‘অভ্যুত্থান’ বলে বর্ণনা করেন।

নির্বাচিত সংবাদ