১২ ডিসেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

স্থলবন্দরের উন্নয়ন

স্থলবন্দরগুলোর উন্নয়ন করে প্রতিবেশী রাষ্ট্রগুলোর সঙ্গে আন্তঃবাণিজ্য সম্পর্ককে আরও উচ্চমাত্রায় নিয়ে যেতে সংশ্লিষ্ট এলাকার আধুনিকায়ন এবং সময়ের গতিপ্রবাহকে নিবিড়ভাবে সম্পৃক্ত করতে হবে। বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের সঙ্গে সীমান্ত নির্ধারক স্থানগুলো, যেখান থেকে পার্শ্ববর্তী রাষ্ট্রের যাত্রা শুরু, এসব জায়গার সংযোগস্থলের সমৃদ্ধ বন্দর দেশের ব্যবসা বাণিজ্যের এক সম্ভাবনাময় দিকনির্দেশনা। আমদানি-রফতানি থেকে আরম্ভ করে পণ্য উৎপাদনের জন্য কাঁচামাল সরবরাহ সবই এই স্থল বন্দরের নিয়মিত বাণিজ্যিক কর্মপ্রবাহ। সুতরাং এই সম্প্রসারিত উন্নয়ন কর্মসূচীকে দেশের ও জনগণের কল্যাণে আরও ব্যাপকভাবে ছড়িয়ে দিতে বিশ্বব্যাংক এবং সরকারের অর্থায়নে প্রায় ৭৬০ কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে। বিশ্বব্যাংক ৫৯৩ কোটি ৫০ লাখ টাকা এবং বাকি অর্থের যোগান দেবে সরকার।

বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান এই বিরাট মহা প্রকল্পের বিষয়ে আশাবাদ ব্যক্ত করতে গিয়ে অভিমত প্রকাশ করেনÑ সবচেয়ে বড় প্রকল্প বেনাপোলসহ চারটি বন্দরের উন্নয়ন কাজ বিশ্বব্যাংক নিয়মিতভাবে অর্থসংযোগ করে কর্মপ্রবাহকে তার গন্তব্যে পৌঁছে দেবে। ইতোমধ্যে স্থল বন্দরগুলোতে দরপত্র ডাকা, জমি বরাদ্দ দেয়াসহ বিভিন্ন অবকাঠামো সংক্রান্ত কার্যক্রম প্রস্তুত করা হয়েছে। এতে আন্তঃবাণিজ্যের সুদূরপ্রসারী প্রভাবে পুরো অর্থনীতির কাঠামোতে যে অবিস্মরণীয় পরিবর্তন ঘটবে, তা দেশের সামগ্রিক প্রবৃদ্ধির মাইলফলক হতে পারে। এত বড় প্রকল্প তার অব্যাহত গতিপ্রবাহে কর্মসংস্থানের মতো বড় সুযোগ তৈরি করবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন। প্রায় ১৫ হাজার বেকার যুবক এই নতুন কর্মসংস্থানে যুক্ত হতে পারবে, যা জনবান্ধব অর্থনীতির অন্যতম সূচকও বটে। যশোরের বেনাপোল, সিলেটের শেওড়া, খাগড়াছড়ির রামগড়, সাতক্ষীরার ভোমরা, ফেনীর বিলোনিয়াসহ দেশের অন্যান্য স্থলবন্দরের উন্নয়ন কাজ শেষ করতে পারলে আয়ও বেড়ে যাবে তিনগুণ। আমদানি-রফতানির গতিশীলতায় পণ্য পরিবহনে যে যুগান্তকারী প্রভাব পড়বে তাতে আর্থিক খাত তার লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হবে নিশ্চিয়ই।

একই সঙ্গে বন্ধ করতে হবে স্থলবন্দরগুলোতে যাবতীয় অনিয়ম-অব্যবস্থা-দুর্নীতি ও চুরির ঘটনা। সম্প্রতি সিসিটিভি ক্যামেরা থাকা সত্ত্বেও বেনাপোল স্থলবন্দরের কাস্টমস হাউসের ভল্ট ভেঙ্গে ২০ কেজি সোনা চুরির ঘটনা ঘটেছে। বরখাস্ত করা হয়েছে কয়েক জনকে। গ্রেফতারের খবরও আছে। অবিলম্বে এ জাতীয় অনাকাক্সিক্ষত ঘটনা বন্ধ করতে হবে যে কোন মূল্যে।