১৪ ডিসেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ক্যাম্পাস নিরাপদ না হওয়া পর্যন্ত বুয়েটে কোন কার্যক্রম নয়

  • আন্দোলনকারীদের বক্তব্য

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ক্যাম্পাস নিরাপদ না হওয়া পর্যন্ত একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম চলতে পারবে না বলে জানিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

বুয়েট ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনায় ২৫ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র (চার্জশীট) জমা দেয়ার পরিপ্রেক্ষিতে নিজেদের অবস্থান জানাতে বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করেন তারা। এর আগে বেলা ১১টা থেকে টানা আড়াই ঘণ্টা আলোচনা করে শিক্ষার্থীরা।

সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা জানান, মাঠ পর্যায়ের আন্দোলন পরবর্তী সময়ে বিশ^বিদ্যালয় প্রশাসন ও শিক্ষার্থীদের মাঝে কয়েকবার বৈঠক হয়। এসব বৈঠকে একাডেমিক কার্যক্রমে অংশগ্রহণ করা এবং শিক্ষার্থীদের অবস্থান সম্পর্কে কথা হয়। সর্বশেষ ২ নবেম্বরের বৈঠকে বিশ^বিদ্যালয় প্রশাসনকে তিনটি পয়েন্ট জানিয়ে আসে তারা। তিনটি পয়েন্ট হলো; চার্জশীটের ভিত্তিতে অভিযুক্তদের স্থায়ীভাবে বহিষ্কার করা; আহসান উল্লাহ হলো, তিতুমীর হল ও সোহরাওয়ার্দী হলের র‌্যাগের ঘটনায় জড়িতদের অপরাধের মাত্রা অনুযায়ী শাস্তি দেয়া; সাংগাঠনিক রাজনীতি ও র‌্যাগে জন্য সুস্পষ্টভাবে ক্যাটাগরি ভাগ করে শাস্তির নীতিমালা করা এবং একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটে অনুমোদন করে অর্ডিনেন্সে অন্তর্ভুক্ত করা।

বুয়েটে একটি সুষ্ঠু ও নিরাপদ পরিবেশ ফিরিয়ে আনতে প্রশাসনের সদিচ্ছা ও পর্যাপ্ত পদক্ষেপের অভাব রয়েছে বলে লিখিত বক্তব্যে জানান শিক্ষার্থীরা। দ্রুততম সময়ে নিরাপদ ক্যাম্পাস ফিরিয়ে আনার প্রেক্ষিতে একাডেমিক কার্যক্রমে ফিরে যাওয়ার আশাবাদ ব্যক্ত করেন তারা।