১৪ ডিসেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তহসিলদারদের বিরুদ্ধে শীঘ্রই ব্যবস্থা ॥ ভূমিমন্ত্রী

  • তারা ভূমি অফিসের ‘বড়মিয়া’

বিশেষ প্রতিনিধি ॥ ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, ভূমি অফিসে এখনও তহসিলদাররা বড় মিয়া। এই বড়মিয়াদের জ্বালায় সেবাগ্রহীতারা অতিষ্ঠ। অনেক ভাল এসিল্যান্ড এলেও এদের জন্য তারা কাজ করতে পারছে না। শীঘ্রই এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। বৃহস্পতিবার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মন্ত্রণালয়ের সার্বিক কার্যক্রম পর্যালোচনা বিষয়ক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এ সময় ভূমিসচিব মাকসুদুর রহমান পাটওয়ারীসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তিনি বলেন, মাঠ পর্যায়ে অনেক অভিযোগ পেয়েছি। সমস্যা হচ্ছে তহসিলদার (বড় মিয়া)। এই বড়মিয়াদের যে কোনদিন ছোটমিয়া বানানো হবে। তহসিলদারদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, ভালো থাকতে হলে এখন থেকে মানুষকে সেবা দেবেন। সেবার মন মানসিকতা রাখবেন। অহেতুক মানুষকে কষ্ট দেবেন না, হয়রানি করবেন না। এসি ল্যান্ড, সার্ভেয়ার ও কাননগোসহ সকলকে জবাবদিহির আওতায় আনা হবে।

ভূমিমন্ত্রী বলেন, সরকারে যারা আছে তারা প্রজাতন্ত্রের কর্মকর্তা। অর্থাৎ জনগণের জন্য কাজ করেন। কিন্তু আমরা কি জনগণের জন্য কাজ করছি? জনগণকে কি সেবা দিচ্ছি, না জনগণকে দুর্ভোগ দিচ্ছি? নিজেদের এই বিষয়টি বিবেচনা করতে হবে। তবে রাতারাতি কোন কিছু করতে আমি বলব না। কিন্তু একটা নির্ধারিত সময়ের মধ্যে করতে হবে। এটাও ঠিক যারা আপনাদের কাছে আসে, অনেকে একটু অধৈর্য, অনেকে হয়তো একটু ক্ষমতা দেখাতে চায়। ভাল ব্যবহার ও সুন্দর সেবা দিয়ে তাদের কাজ সম্পন্ন করা আপনাদের দায়িত্ব।

তিনি বলেন, চট্টগ্রামসহ বিভিন্ন অধিগ্রহণের এলাকায় সমস্যা বেশি হচ্ছে। অধিগ্রহণ নিয়ে মানুষের ভোগান্তি হচ্ছে। মন্ত্রণালয় থেকে বারবার নির্দেশনা দেয়া হচ্ছে। এসব নির্দেশনাগুলো পড়ে কাজ সম্পন্ন করা উচিত। না বোঝার কিছু থাকলে মন্ত্রণালয়ে ফোন দিয়ে বুঝে নেয়ার পরামর্শ দেন তিনি।